সিটি কর্পোরেশনের রাজস্ব আদায় ডিজিটালাইজড হবে: মন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিটি কর্পোরেশনের রাজস্ব আদায় ডিজিটালাইজড হবে: মন্ত্রী

সিটি কর্পোরেশনে রাজস্ব আদায়ে অব্যবস্থাপনা দূর করতে ডিজিটালাইজেশনের বকিল্প নাই বলে মনে করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।তার মতে হিসাব ও রাজস্ব ব্যবস্থাপনা অটোমেশন করা হলে অব্যবস্থাপনা ও দুর্নীতি শতকরা ৭০-৮০ ভাগ হ্রাস করা যাবে। আর তাই দ্রুত সব সিটি কর্পোরেশনের হিসাব ও রাজস্ব ব্যবস্থাপনা ডিজিটালাইজড করা হবে বলে জানান তিনি।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে পাইলটিং হিসাবে ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের হিসাব ও রাজস্ব ব্যবস্থাপনায় অটোমেশন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এই অটোমেশন চালুর ফলে রাজস্ব আদায়ের ব্যবস্থাটি হাতের নাগালে চলে আসবে। রাজস্ব আদায়ে এর সুফল সবাই ভোগ করবে। অটোমেশনের ফলে একটি নির্দিষ্ট ডাটাবেজের মাধ্যমে রাজস্ব দাতা ও গ্রহীতা উভয়েই স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্যে আসবেন।

তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে হলে এর আর্থিক সক্ষমতা ও কর্মচঞ্চলতা বাড়াতে হবে। রাজস্ব আদায় ও হিসাব ব্যবস্থাপনার অটোমেশনের ফলে প্রতিষ্ঠান একধাপ এগিয়ে যাবে। আমরা পর্যায়ক্রমে স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানকে অটোমেশনের আওতায় নিয়ে আসব।

এ সময় স্থানীয় সরকার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব বেগম নাসরিন আক্তার (অতিরিক্ত সচিব) এবং ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তারাসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ