বাজেট নিয়ে হতাশ বিমা অ্যাসোসিয়েশন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাজেট নিয়ে হতাশ বিমা অ্যাসোসিয়েশন

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট নিয়ে সামগ্রিকভাবে বিমা খাতের উন্নয়নে কোন দিক নিদের্শনা না থাকায় হতাশ বিমা কোম্পানিগুলো। বাজেট প্রতিক্রিয়ার এমন হতাশার কাথা জানিয়েছে বিমা কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)।

সংগঠনটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। প্রস্তাবিত বাজেটে বিমা খাতের উন্নয়নে কোন দিক নিদের্শনা নেই। যদি বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে একাধিক প্রস্তাব দেওয়া হয়েছিল।

bia

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) লোগো

এ শিল্পের স্বার্থে বিমা গ্রহীতার বিমা মেয়াদ শেষে বোনাসের উপর ৫ শতাংশ গেইন ট্যাক্স, এজেন্ট কমিশনের উপর ১৫ শতাংশ ভ্যাট, লাইসেন্স নবায়ন ফির উপর ১৫ শতাংশ ভ্যাট, এজেন্ট কমিশনের ৫ শতাংশ উপর উৎস কর রহিত করা জরুরি।

মৌখিকভাবে বিমা কোম্পানির কর্পোরেট ট্যাক্স হ্রাসকরণ, বিমা ব্যবসায়ের লাইসেন্স নবায়ন এবং নবায়ন ফি রহিতকরণ, স্বাস্থ্যবিমাকে করমুক্তকরণ, কর্পোরেট ট্যাক্স হ্রাসকরণের আশ্বাস দিলেও সেগুলোর বিষয়ে বাজেটে কোন প্রতিফলন ঘটেনি।

অন্যদিকে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী জানান বাংলাদেশের বিমা খাতের আইনি ও প্রশাসনিক সংস্কারের অংশ হিসেবে বিমা কর্পোরেশন গঠনের কাজ চলমান রয়েছে। এ উদ্যোগের জন্য অর্থমন্ত্রীকে সাধুবাদ জানালেও আইন সংস্কার করে ট্যাক্স হ্রাস না করে বিমা খাতের কোন উন্নয়ন সম্ভব নয় বলে মনে করে বিআইএ।

তবে প্রধানমন্ত্রী বলেছেন প্রস্তাবিত বাজেটে কোন ধরণের সমস্যা থাকলে জাতীয় সংসদে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। কাজেই বিআইএ মনে করে বিমা শিল্পের উন্নয়নকল্পে ও প্রসারতা বৃদ্ধির লক্ষ্যে অর্থমন্ত্রী সদয় দৃষ্টি দিবেন এবং এ খাতকে জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখার সুযোগ প্রদানে সহযোগিতার হাত প্রসারিত করবেন।

অর্থসূচক/বিজ্ঞপ্তি/জিইউ/কে এম

এই বিভাগের আরো সংবাদ