রমজানে ব্যাচেলরদের সেহরী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রমজানে ব্যাচেলরদের সেহরী

রমজানে আমরা যারা পরিবারের সঙ্গে থাকি তাদের খাওয়া-দাওয়ার তেমন কোন অসুবিধা না হলেও যারা হোস্টেল কিংবা মেসে ব্যাচেলর থাকেন তাদের এই রমজান মাসে খাওয়া-দাওয়া নিয়ে পড়তে হয় নানান সমস্যায়। বেশির ভাগ ক্ষেত্রেই তাদের সম্বল হয় হোটেল । কিন্তু সেখানেও দেখা যায় খাবারের মান ভালো হয় না আর দামও বেশি থাকে। কিন্তু রমজান মাসে সারাদিন রোজা রেখে একটু মানসম্মত খাবার না খেলে তো হয় না, তাই অনেকেই রান্না করেই খেয়ে থাকেন। তবে ঢাকায় কিছু কিছু এলাকাতে গ্যাসের সমস্যা থাকায় বাধ্য হয়ে স্টোভে রান্না করতে হয়। রান্নার আইটেম হয়তো বাসা-বাড়ির মত হয় না কিন্তু খাওয়া চলে যায়।
তাই আজ ব্যাচেলরদের জন্যই সহজ কিছু সমাধান থাকছে অর্থসূচকের আয়োজনে।

ডিম ভাজি

ডিম ভাজি
রোজার দিনে যেহেতু সারাদিন না খেয়ে থাকতে হয় সেক্ষেত্রে ডিম একটি পুষ্টিকর খাবার হিসেবে কাজ করবে। এতে সময়ও বাঁচবে আর ঝামেলাও কমবে।

উপকরণঃ
ডিম ১টি, পেঁয়াজ কুচি ২ টি, কাঁচামরিচ কুচি ৩ টি, সামান্য লবণ, টমেটো কুচি আর ধনে পাতা আর ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালীঃ
প্রথমে একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, টমেটো কুচি, লবণ ধনে পাতা দিয়ে ডিমটি ভালো করে ফেটে নিন। এবার চুলায় ফ্রাইপ্যানে তেল গরম হলে সব উপকরণ ঢেলে দিন। কিছুক্ষণ পরে উল্টে-পাল্টে নামিয়ে নিন। এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন।

আম দুধ-ভাত।

আম দুধ ভাত
রমজানে সেহরীতে আম দুধ-ভাত খেতে পারেন। দুধে রয়েছে পর্যাপ্ত পুষ্টি। যা শরীরের ঘাটতি পূরণে সাহায্য করে। আর মৌসুমি ফল হিসেবে আমের খ্যাতি তো রয়েছেই। আপনি চাইলে ইফতারের পর দুধ জ্বাল দিয়ে রাখতে পারেন, ফ্যানের নিচে বা মাটিতে ঠান্ডা জায়গাতে রাখতে পারেন গরম দুধ। এত করে নষ্ট হবে না। আর সেহরীতে উঠেই পারলে একটু গরম করে নিলেন।

উপকরণঃ
ভাত, আম ১ টি, চিনি টেবিল চামচের ১ চামচ ও সামান্য লবণ।

প্রস্তুত প্রণালীঃ
গরম ভাতের সাথে ১ টি আম আর স্বাদমত চিনি ও লবণ দিয়ে খেয়ে ফেলতে পারেন মজাদার ও পুষ্টিকর আম-দুধ ভাত।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ