‘প্রস্তাবিত বাজেট বাস্তবতা বিবর্জিত’
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

‘প্রস্তাবিত বাজেট বাস্তবতা বিবর্জিত’

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে বাস্তবতা বিবর্জিত বাজেট বলে অভিহিত করেছে বাংলাদেশ যুব ইউনিয়ন।

আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করা হয়।

ছবি সংগৃহীত

বিবৃতিতে বলা হয়, অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট বাস্তবতা বিবর্জিত একটি বাজেট। প্রস্তাবিত বাজেটে দেশের বিপুল যুবগোষ্ঠীর কর্মসংস্থানের সুস্পষ্ট নির্দেশনা এবং বরাদ্দ নেই। অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় স্বীকার করেছেন প্রতিবছর ২০ লাখ যুবক কর্মবাজারে প্রবেশ করে। তাদের কর্মদক্ষ করতে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কথা বলেছেন।  কিন্তু নতুন কর্মক্ষেত্র সৃষ্টির জন্য কোনো বরাদ্দের প্রস্তাব করেননি। ফলে বেকারত্ব আরো তীব্র হবে। অন্যদিকে স্বল্প পুজি নিয়ে যে যুবকরা রাস্তায় হকার হিসেবে ব্যবসা করছে তাদেরকেও তুলে দেওয়া হচ্ছে।বাজেটে ব্যাংক হিসাব পরিচালনায় যেসব উদ্ভট করারোপের প্রস্তাব করেছেন তাও বিভ্রান্তিকর।

এতে বলা হয়,  সাম্প্রতিক ঘটনাবলী থেকে সুস্পষ্ট হয়ে উঠেছে সরকারের প্রচ্ছন্ন মদদে দেশে সাম্প্রদায়িকতার সামাজিকীকরণ চলছে। ধর্মীয় সাম্প্রদায়িক শক্তি হেফাজতে ইসলামের অন্যায় আবদার মেনে নিয়ে সরকারের  বিভিন্ন পর্যায় থেকে যে যুক্তি দেওয়া হচ্ছে তা মহান মুক্তিযুদ্ধের মূল চেতনার পরিপন্থি।

বিবৃতিতে সংগঠনটির নেতারা আরো বলেন, ভাষ্কর্য স্থাপন, অপসারণ আবার স্থাপন সরকারের ভেতরের সমন্বয়হীনতা এবং সেইসাথে সরকারের সাম্প্রদায়িক মানসিকতাকে সামনে নিয়ে এসেছে। ভাষ্কর্য অপসারণের প্রতিবাদে ছাত্র জনতার প্রতিবাদী শান্তিপূর্ণ মিছিলে পুলিশী হামলা, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্রনেতা মোরশেদ হালিম, রাফিন জয়ও উদীচীর নেতা আরিফ নূরকে গ্রেফতার করে অজামিনযোগ্য ধারায় মিথ্যা মামলা দায়ের, মানবাধীকার কর্মী সুলতানা কামালকে হুমকি প্রদান, গণজাগরন মঞ্চের নেতা ইমরান এইচ সরকার ও যুব ইউনিয়নের সাবেক নেতা বর্তমানে উদীচীর নেতা সনাতন উল্লাসের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের, হত্যার হুমকী প্রদান সত্বেও সাধারণ ডায়েরী লিপিবদ্ধ করতে অপারগতা প্রকাশ, ৫৭ ধারায় অপ্রাপ্তবয়ষ্ক ও বিশ্ববিদ্যালয়ের পরিক্ষার্থী ছাত্র ইউনিয়ন নেতা চায়না পাটোয়ারীকে  কারাগারে প্রেরণ এসব কিছুই সরকারের দমনমূলক আচরনের প্রকাশ।

অবিলম্বে প্রগতিশীল কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহার, হুমকিদাতাদের গ্রেপ্তার ও চায়না পাটোয়ারীর মুক্তির দাবী করেন সংগঠনটির নেতারা।

অর্থসূচক/এসএম

এই বিভাগের আরো সংবাদ