খুলনায় মশক নিধন শুরু বৃহস্পতিবার
today-news
brac-epl
প্রচ্ছদ » খুলনা

খুলনায় মশক নিধন শুরু বৃহস্পতিবার

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) এলাকায় মশক নিধন ও পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরতে ১৫ দিনব্যাপী ক্রাশ প্রোগ্রাম আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে। এ কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং-এর জন্য কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতির নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

আজ বুধবার খুলনার নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে আয়োজিত জরুরি সভায় বক্তব্য রাখছে খুলনা সিটি কর্পোরেশেনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

খুলনা সিটি কর্পোরেশনের কঞ্জারভেন্সি বিভাগের এক জরুরি সভায় আজ বুধবার এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর কেএম হুমায়ুন কবীর। বক্তব্য রাখেন খুলনা সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

মেয়র মনিরুজ্জামান বলেন, দেশের বিভিন্ন এলাকায় চিকুনগুনিয়া ভাইরাসজনিত জ্বরের প্রকোপ দেখা দিলেও আল্লাহর অশেষ রহমতে মহানগরীতে এ ভাইরাস পরিলক্ষিত হয়নি।

এডিস প্রজাতির মশা এই রোগের বাহক উল্লেখ করে তিনি বলেন, এডিস মশা দমনই চিকুনগুনিয়া জ্বর প্রতিরোধের প্রধান উপায়। মহানগরীর সর্বস্তরের জনসাধারণের মধ্যে এ বিষয়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।

কঞ্জারভেন্সি অফিসার মো. আনিছুর রহমান প্রতিদিন ৩টি করে ওয়ার্ডে একযোগে ১০টি ফগার মেশিনের সাহায্যে ড্রেনে এবং হ্যান্ড স্প্রের মাধ্যমে বাড়ির আঙ্গিনাসমূহ, সেফটিক ট্যাংক ও অভ্যন্তরীণ ড্রেনসমূহে স্প্রে করার মাধ্যমে মশার প্রজনন নির্মূল করার বিষয়ে সভায় উপস্থাপন করেন।

এডিস মশার প্রজণন বন্ধে বাড়ির আঙ্গিনা বা ছাদে রক্ষিত ছোট ভাঙ্গা পাত্র, গাড়ির টায়ার, নারকেলের মালা, ফুলের টব, রেফ্রিজারেটর ও এসির পানি জমা আছে এমন ছোট ছোট জায়গা নিজ দায়িত্বে পরিস্কার এবং কালো রঙের পলিথিন ব্যবহার না করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সভায় মশক নিধন ও পরিচ্ছন্ন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে দিকনির্দেশনামূলক বক্তৃতা করেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, সচিব মো. ইকবাল হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারী কঞ্জারভেন্সি অফিসার নুরুন্নাহার এ্যানী।

কঞ্জারভেন্সি বিভাগের সব কর্মকর্তা ও কর্মচারীরা সভায় অংশ নেন।

এই বিভাগের আরো সংবাদ