লেডিস ফুটওয়্যার থেকে ১ লাখ টাকার অতিরিক্ত শুল্ক আদায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লেডিস ফুটওয়্যার থেকে ১ লাখ টাকার অতিরিক্ত শুল্ক আদায়

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও ১০ লাখ টাকার ফুটওয়্যার আটক করে ১ লাখ টাকার অতিরিক্ত শুল্ক আদায় করা হয়েছে। আজ বুধবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এ শুল্ক আদায় করেছে।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, তথ্য ছিল চীন থেকে আসা লেডিস ফুটওয়্যারের পণ্য চালানটিতে উন্নতমানের ব্রান্ডের জুতা আমদানি করা হলেও এটি কম ট্যারিফ মুল্যের নন-ব্রান্ড জুতা হিসেবে শুল্কায়ন করে খালাস নেয়া হবে।

লেডিস ফুটওয়্যার থেকে অতিরিক্ত শুল্ক আদায়

মঙ্গলবার এয়ারকার্গো ইউনিটের ০১ নং গেইটের বাইরে অবস্থান নেয় শুল্ক কর্মকর্তারা। আনুমানিক বেলা ১২.০০ টায় চালানটি খালাসকালে গেইটের বাইরে থেকে এসব পণ্য আটক করা হয়।

এই পণ্যের মাস্টার এয়ারওয়ে বিল নং: ৬৯৯-০০৫৭৪১১৪। চালানটির আমদানিকারকঃ রিফাত এন্টারপ্রাইজ , ঢাকা ও সি এন্ড এফ এজেন্টঃ শিল্পী ট্রেডার্স লি., ঢাকা।

বি/ই নং-সি-৪৯৫৩৬২, তারিখ:০৩/০৬/২০১৭ এর মাধ্যমে আনীত চালানে মোট ৮৮টি কার্টন ছিল।

পরবর্তীতে চালানটি পুনঃকায়িক পরীক্ষা করে দেখা যায় যে, ফুটওয়্যার গুলোতে ব্র্যান্ড “RED” উল্লেখ আছে যা প্রতিজোড়া ৩ মার্কিন ডলারে শুল্কায়নযোগ্য। কিন্তু এগুলো প্রতিজোড়া ১.৭৩ ডলার মূল্যে শুল্কায়ন করা হয়েছিল।

আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য ৩,৭৪,৭৮০ টাকা। এর বিপরীতে প্রাথমিকভাবে ৫,০৮,৮৯৯ টাকা শুল্ক করাদি পরিশোধ করা হয়েছিল।
ব্রান্ডের জুতা আমদানি করায় বিদ্যমান ট্যারিফ মুল্য অনুযায়ী চালানটিতে প্রায় ১ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল।

শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপের কারণে পরবর্তীতে তাদের জরিমানাসহ সর্বমোট প্রায় ৬,০৮,৮৯৯ টাকা শুল্ককরাদি পরিশোধ করতে হয়।

অতিরিক্ত শুল্ক আদায়ের পাশাপাশি এয়ারকার্গো কমপ্লেক্সে এই পণ্য খালাসে যারা জড়িত ছিলেন তাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে শুল্ক গোয়েন্দা।

উল্লেখ্য, গত ৩১ মে তারিখেও শুল্ক গোয়েন্দা ১১ লক্ষ টাকা মূল্যের লেডিস ফুটওয়ার আটক করে অতিরিক্ত প্রায় ৪ লক্ষ টাকা শুল্ক আদায় করেছিল।

অর্থসূচক/রহমত/এস
এই বিভাগের আরো সংবাদ