'ইসিআর মেশিন না দিলে অনৈতিক পথে যাবে ব্যবসায়ীরা'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ইসিআর মেশিন না দিলে অনৈতিক পথে যাবে ব্যবসায়ীরা’

নতুন ভ্যাট আইন বাস্তবায়নে প্রায় ২ লাখ ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন প্রয়োজন। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বা বেসরকারিভাবে কেউই এটা আমদানির পরিকল্পনা করেনি। ব্যবসায়ীরা বলছেন, পর্যাপ্ত ইসিআর সরবরাহ না করলে ব্যবসায়ীদের উপর অনৈতিক চাপ পড়বে। ফলে তারা অনৈতিক পথ বেছে নিতে বাধ্য হবে।

আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ব্যবসায়ীরা। ভ্যাট আইন ২০১২, ২০১৭ এর পরিবর্তে ২০১৯ সালে বাস্তবায়নের দাবিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

Shop Owner Association

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ দোকান মালিক সমিতির সংবাদ সম্মেলন। ছবি: মহুবার রহমান

এসময় দোকান মালিক সমিতির চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন বলেন, ভ্যাট আইন ২০১২ পুরোটাই প্রযুক্তি নির্ভর। এর জন্য ব্যবসায়ীদের প্রয়োজনীয় প্রশিক্ষণের দরকার। ২ লাখ ব্যবসায়ীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে দাবি করছে এনবিআর; মূলত ২০০ ব্যবসায়ীকেও এই প্রশিক্ষণ দেওয়া হয়নি।

দোকান মালিক সমিতির হিসাব মতে সারা দেশে ২ কোটি ৭০ লাখ নিবন্ধনকৃত ব্যবসায়ী রয়েছে। সবাইকে এই প্রশিক্ষণের আওতায় আনার আগে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না করার দাবি জানান ওই ব্যবসায়ী।

তিনি বলেন, নতুন ভ্যাট আইন অনুযায়ী ভোক্তার কাছ থেকে আদায়কৃত ভ্যাট ৪৫ দিনের মধ্যে এনবিআরে জমা দিতে হবে। কিন্তু আমাদের ইসিআরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় নির্ধারিত সময়ের মধ্যে তা জমা দেওয়া সম্ভব হবে না। এক্ষেত্রে সচ্ছতা ও যথাযথ জবাবদিহিতা কোনোভাবেই থাকবে না।

হেলাল উদ্দিন বলেন, ২০১৯ সালে জাতীয় নির্বাচনের মাধ্যমে নতুন সরকার গঠনের পর নতুন ভ্যাট আইন বাস্তবায়ন ব্যবসায়ীদের জন্য ইতিবাচক হবে। আমরা মনে করি, আগামী দেড় বছরের মধ্যে ব্যবসায়ীদের প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণসহ সব সমস্যার সমাধান করা সম্ভব হবে। তাই নুতন এই ভ্যাট আইন ২০১৯ সালে বাস্তবায়নের জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে বাংলাদেশ দোকান মালিক সমিতির মহাসচিব মো. জহিরুল হক ভূঁইয়াসহ অন্যান্য নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মুন্নাফ/এমই/

এই বিভাগের আরো সংবাদ