ইসলামী ব্যাংকের ঋণ বেড়েছে শিল্পে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইসলামী ব্যাংকের ঋণ বেড়েছে শিল্পে

গত ২০১৬ সালে মোট বিতরণকৃত ঋণের ৭০.২৭ শতাংশ বৃহৎ শিল্প খাতে বিনিয়োগ করেছে বেসরকারী খাতের ইসলামী ব্যাংক; যা ২০১৫ সালের তুলনায় ২৬.৬ শতাংশ বেশি। ২০১৬ সালে ব্যাংকটির ভারি শিল্প খাতে ঋণের পরিমাণ দাঁড়ায় ৬ হাজার ৪৭২ কোটি টাকা।

অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২০১৬-১৭ সালের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

islami-bank

ইসলামী ব্যাংক লোগো

প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে ব্যাংকটির বিতরণকৃত মোট ঋণ ও অগ্রিম স্থিতি দাঁড়ায় ৬৭ হাজার ৫০৭ কোটি টাকা। এর মধ্যে শিল্প ঋণ ছিল ৪৫.৮৬ শতাংশ। যা ২০১৫ সালের চেয়ে ১১.৩০ শতাংশ বেশি।

উল্লেখিত সময়ে বেড়েছে এসএমই ঋণের পরিমাণ। ২০১৬ সালে মোট বিতরণকৃততে ঋণের মধ্যে এসএমই খাতে ঋণের পরিমাণ ছিল ৩৬.২৫ শতাংশ বা ২৪ হাজার ৪৭১ কোটি টাকা; যা ২০১৫ সালের চেয়ে ৬.৪৬ শতাংশ বেশি। তবে কমেছে কৃষি ঋণের পরিমাণ। ২০১৬ সালে তার আগের বছরের চেয়ে কৃষিঋণ বিতরণ কমেছে ৪.৫৯ শতাংশ।

২০১৬ সালে মোট কৃষি ঋণ বিতরণ হয়েছে ১ হাজার ২১২ কোটি টাকা; যা মোট ঋণের ১.৭২ শতাংশ।

এ বছরে গ্রীণ ব্যাংকিং খাতে ঋণ বিরতণ ১৫.৪২ শতাংশ বাড়িয়েছে ব্যাংকটি। ব্যাংকটির মাধ্যমে ওই বছরে রেমিটেন্স এসেছে ২৭ হাজার ৯৯৮ কোটি টাকা। বেড়েছে মোবাইল ব্যাংক গ্রাহকের সংখ্যা ও লেনদেনের পরিমাণ। ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটির মোবাইল ব্যাংকিং গ্রাহক দাঁড়িয়েছে ৪  লাখ ২৮ হাজার ৩৩৭ জন।

উল্লেখ্য, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ১৯৮৩ সালের ৩০ মার্চ আনুষ্ঠািনিক যাত্রা শুরু করে। ব্যাংকটি প্রতিষ্ঠার সময় দেশি উদ্যোক্তাদের মূলধন ছিল ২১.৬৭ শতাংশ এবং বিদেশি উদ্যোক্তা ছিল ৭৮.৩৩ শতাংশ।

অর্থসূচক/আজম/এস

এই বিভাগের আরো সংবাদ