ভারতে বিক্রি বন্ধ করছে জি এম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে বিক্রি বন্ধ করছে জি এম

ভারতে তাদের গাড়ি বিক্রি বন্ধ করে দিচ্ছে জি এম মোটরস। বিগত ২ দশক ধরে তারা প্রতিযোগিতার বাজার থেকে ক্রমান্বয়ে পিছিয়ে পড়ে তাদের গাড়ি বিক্রি বেশ কমে গিয়েছিল।
ফলে আর উপায়ান্তর না দেখে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে গাড়ি বিক্রি বন্ধ করে দিচ্ছে বলে অটোমোটিভ নিউজ সূত্রে জানা গেছে।

কিন্তু এ ছাড়া অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যেমন হুন্দাই মোটর, সুজুকি, হোন্ডা এবং টয়োটোসহ বেশ কিছু প্রতিষ্ঠান ভারতে বেশ সফলতার সাথে ব্যবসা করে যাচ্ছে। তারা তাদের ভোক্তাদের চাহিদার দিকে লক্ষ্য রেখে তাদের সেবা দিয়ে যাচ্ছে। যেমন, দেশটির অর্ধেকেরও বেশি গাড়ির বাজার ধরে আছে ফোর্ড মোটর প্রতিষ্ঠান।

ক্রমাগত মন্দা ব্যবসার মুখে ভারতে গাড়ি বিক্রি বন্ধ করে দিচ্ছে জি এম মোটরস।

দক্ষিণ এশিয়ার আইএইচএস মার্কিট ম্যানেজার পুনীত গুপ্ত তার এক ইমেইলে জানান, ভারত একটি প্রতিযোগিতামূলক বাজার, এখানে অর্থনৈতিক সুবিধার জন্য অর্থনীতি পরিমাপটা বেশ গুরুত্বপূর্ণ। হুন্দাই প্রায় ২ দশক ধরে বেশ সফলতার সাথে ব্যবসা করে যাচ্ছে। গত পাঁচ বছর ধরে শেভ্রলেটের জন্য গ্রাহকদের যে উচ্চাকাঙ্খা তা আমরা লক্ষ্য করেছিলাম, আর তা আমাদের গ্রাহকদের বোঝাতে ব্যর্থ হয়েছি।

গত বছরে মোট ১৫ হাজার ৮২৩টি গাড়ি বিক্রি করেছে জেনারেল মোটরস। এতে ২০১১ এর তুলনায় মার্কেট শেয়ার ৪ শতাংশ থেকে পড়ে ১ শতাংশ হয়েছে। তবে গাড়ি রপ্তানি আগের মতোই অব্যাহত রাখবে বলে জানা গেছে। জেনারেল মোটরসের মহারাষ্ট্রের তালেগাঁও প্ল্যান্ট থেকে প্রতি বছর ১ লক্ষ ৩০ হাজার গাড়ি তৈরি হয়।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ