বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখলো 'বৃষ্টি'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখলো ‘বৃষ্টি’

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অষ্টম আসরের ৫ম ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের খেলা ড্র হয়েছে। টাইগারদের দেওয়া ১৮৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ১৬ ওভারে ১ উইকেটে ৮৩ রান করার পর বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। ফলে ভালো অবস্থানে থেকেও বাংলাদেশের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে অসিদের।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি-বিন মুর্তজা। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচটি শুরু হয়।

Tamim Iqbal

বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের একটি শট।

ব্যাটিংয়ে নেমে শুরুতে অস্ট্রেলিয়ার গতির সামনে অসহায় ছিলেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। প্রথম বাউন্ডারির জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে চতুর্থ ওভার পর্যন্ত। আর দলীয় ২২ রানে ইনিংসের ৫.২ ওভারে সাজঘরে ফেরেন সৌম্য সরকার (৩)। এরপর ক্রিজে নেমে ভালো করতে পারেননি ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম। ১০.২ ওভারে দলীয় ৩৭ রানে ইমরুল (৬) এবং ১৬.২ ওভারে দলীয় ৫৩ রানে মুশফিক (৯) আউট হন।

বাংলাদেশের হয়ে ৫ নম্বরে ব্যাট করতে নেমে কিছুটা সময় তামিমকে সঙ্গ দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। পঞ্চম উইকেটে ৬৯ রানের জুটি গড়েন তামিম ও সাকিব। তবে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি সাকিব। দলীয় ১২২ রান এবং ব্যক্তিগত ২৯ রানে ২৯.৫ ওভারে আউট হন তিনি। এরপর আবারও আসা-যাওয়ার মিছিল চলে বাংলাদেশ শিবিরে।

দলীয় ১৪১ রানে ৩৪.২ ওভারে সাজঘরে ফেরেন সাব্বির রহমান (৮)। ৩৭তম ওভারের শেষ বলে আউট হন মাহমুদুল্লাহ রিয়াদ (৮)। আর ইনিংসের শুরু থেকে ক্রিজের একপ্রাপ্ত আগলে রাখার পর শতক থেকে মাত্র ৫ রান দূরে থাকতেই ৪২.১ ওভারে সাজঘরে ফেরেন তামিম। ১১৪ বলে ৬ বাউন্ডারি এবং ৩ ওভার বাউন্ডারির সাহায্যে ৯৫ রানের ইনিংস খেলেন তিনি।

তামিম আউট হওয়ার পর খুব কম সময়ের মধ্যে বাংলাদেশের শেষ ৩ উইকেটের পতন হয়। ৪২.৩ ওভারে মাশরাফি এবং ৪২.৪ ওভারে রুবেল হোসেন আউট করেন মিশেল স্টার্ক। আর ৪৪.৩ ওভারে স্টার্কের বলে মেহেদী হাসান মিরাজ (১৪) সাজঘরে ফিরলে ১৮২ রানে থামে বাংলাদেশের ব্যাটিং ইনিংস।

Rubel Hossain

অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চকে আউট করার পর রুবেল হোসেনের উল্লাস।

১৮৩ রানের টার্গেটে খেলতে নেমে ভালো শুরু করেন দুই অসি ওপেনার ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ। তাদের উদ্বোধেনী জুটিতে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে যোগ হয় ৪৫ রান। আর ইনিংসের ৭.৫ ওভারে ফিঞ্চকে (১৯) সাজঘরে ফেরান রুবেল। দ্বিতীয় উইকেটে ওয়ার্নার এবং স্টিভেন স্মিথের ৩৮ রানের জুটির পর বৃষ্টির কারণে থেমে যায় খেলা।

কেনিংটন ওভালে বাংলাদেশ সময় রাত ১১টা ৪৭ মিনিটে বৃষ্টি শুরুর পর তা দীর্ঘ সময় অব্যাহত ছিল। এর মধ্যে একবার বৃষ্টি কিছুটা কমে যাওয়া নতুন টার্গেট নিয়ে মাঠের নামার প্রস্তুতি নিয়েছিল অস্ট্রেলিয়া। তবে কিছুক্ষণের মধ্যে আবারও বৃষ্টি শুরু হওয়ায় তা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত বাংলাদেশ সময় রাত ২টা ২৩ মিনিটে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন সংশ্লিষ্টরা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ