‘প্রকল্প সহযোগিতায় ব্যাংকের সফলতা কম’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘প্রকল্প সহযোগিতায় ব্যাংকের সফলতা কম’

প্রকল্প সহযোগিতায় ব্যাংকগুলোর সফলতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। তিনি বলেন,  বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিতে আমরা যতগুলো প্রকল্প হাতে নিয়েছি, তার প্রত্যেকটিতেই ব্যাংকগুলোর সফলতা অত্যন্ত কম।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে ‘আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট-বিডি পি ৮৪’ এর আওতায় চুক্তিবদ্ধ পিএফআই (পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন) কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তৈরি পোশাক খাত সংশ্লিষ্ট বেসরকারি বাণিজ্যিক ভবনসমূহে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে ‘আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট (বিডি-পি৮৪) প্রকল্প হাতে নেওয়া হয়। এ প্রকল্পের আওতায় আর্থায়নের জন্য চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি ২৫টি ব্যাংক ও ১০টি আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি সই করে।

বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পে সহায়তা করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

ডেপুটি গভর্নর বলেন, প্রকল্প কাজের ক্ষেত্রে ব্যাংকগুলোর ব্যর্থতার দুটি কারণ রয়েছে। প্রথমটি হলো অক্ষমতা বা অজ্ঞতা; মানে প্রশিক্ষণের অভাব বা জ্ঞানের অভাব। দ্বিতীয় কারণটি হলো মাইন্ডসেটের অভাব; অর্থাৎ ইচ্ছে নেই। আমরা গতানুগতিক ধারায় কাজ করতে পছন্দ করি।

এস কে সুর চৌধুরী বলেন, গতকালও আমরা একটা স্টেয়ারিং কমিটিতে বসেছিলাম। সেখানেও দেখা গেছে, ব্যাংকগুলো চুক্তি করছে, টার্গেট দিচ্ছে। কিন্তু সে অনুযায়ী কাজ করছে না। এই প্রকল্প সম্পর্কে হয়তো প্রধান নির্বাহীরা তাদের কর্মকর্তাদের জানায় না; অথবা তাদের এমডি-ডিএমডিরা জানায় না বা তাদেরকে চাপ সৃষ্টি করে না। অথচ প্রত্যেকটি প্রকল্প শুরুর আগে আমরা এই সম্পর্কে ধারণা দেই। প্রথমে বড়দের সঙ্গে মিটিং করি। তারপর ডেস্ক লেভেলের অফিসারদের সঙ্গে আলোচনা করি এবং প্রশিক্ষণের ব্যবস্থা করি। যেমন আজকের প্রশিক্ষণ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম। এসময় আরও উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আনিস এ খান এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীরা।

অর্থসূচক/মেহেদী/এস

এই বিভাগের আরো সংবাদ