মাদ্রাসা শিক্ষার গুণগত মান বেড়েছে: শিক্ষামন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাদ্রাসা শিক্ষার গুণগত মান বেড়েছে: শিক্ষামন্ত্রী

সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে দেশে মাদ্রাসা শিক্ষার গুণগত মান বেড়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ সেমাবার রাজধানীর ইস্কাটনে অ্যাবাকাস কনভেনশন সেন্টারে ‘ইবতেদায়ী স্তরে শিক্ষার্থী ঝরে পড়া রোধে করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

বক্তব্য রাখছে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষায় অনেক সমস্যা ছিল। এ শিক্ষাকে অবহেলিত মনে করা হতো। বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করায় মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ঘটেছে এবং এর গুণগত মান বেড়েছে।

তিনি বলেন, ইবতেদায়ী স্তরের বিভিন্ন সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হবে। এ স্তরে ১৫ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং ৭ হাজার ৫০০ শিক্ষার্থীকে মেধা বৃত্তি দেওয়া হয়। এ স্তরে শিক্ষকদের বেতনও বাড়ানো হয়েছে। এ স্তরে ঝরে পড়া রোধে সব ধরনের উদ্যোগ নিতে হবে। এ কর্মশালার সুপারিশ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ৩৫টি মাদ্রাসাকে মডেল মাদ্রাসা হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদ্রাসা অনার্স কোর্স চালু করা হয়েছে। মাদ্রাসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য গাজীপুরে বিএমটিটি প্রতিষ্ঠা করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ সরকারের আমলে ৩ হাজার ২০০ মাদ্রাসা ভবন নির্মাণ করা হয়েছে। আরও ১ হাজার ৮০০ মাদরাসায় ভবন নির্মাণ করা হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্লাহ বক্তৃতা করেন।
দিনব্যাপী কর্মশালায় সারা দেশ থেকে আগত বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ ও সুপারগণ এবং অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

অর্থসূচক/আজম/এসএম

এই বিভাগের আরো সংবাদ