নানা আয়োজনে খুলনায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত
today-news
brac-epl
প্রচ্ছদ » খুলনা

নানা আয়োজনে খুলনায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

খুলনায় বর্ণাঢ্য র‌্যালি,আলোচনা সভা এবং পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উদযাপিত হয়েছে।

‘আমি প্রকৃতির , প্রকৃতি আমার’ এই স্লোগানকে সামনে রেখে এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য :প্রাণের স্পন্দনে,প্রকৃতির বন্ধনে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে আজ সোমবার মহানগরীর শহীদ হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

আজ সোমবার খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

পরে দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ।

বিভাগীয় কমিশনার বলেন, পৃথিবীব্যাপী  উষ্ণায়ণ হচ্ছে ভোগবাদী সমাজের উদ্ভবের কারণে । ভোগবাদী সমাজ নির্মাণের জন্য দ্রুত শিল্পায়ন হচ্ছে। কৃষি জমি নষ্ট হচ্ছে ,খাদ্যের নিরাপত্তা বিঘিœত হচ্ছে।

তিনি বলেন, আমরা শিল্পায়নের বিরুদ্ধে নই, কিন্তু সেটা পরিবেশকে বিপন্ন করে করা যাবে না। এজন্য আমাদের সংবিধানে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়টি সংযোজিত হয়েছে। মানুষ তথা প্রতিটি জীবের প্রাণশক্তির উৎস নির্মল প্রকৃতি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ। স্বাগত বক্তৃতা করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. হাবিবুল হক খান।

আাজ রোববার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে খুলনায় বের করা এক বর্ণ্যাঢ্য র‍্যালির নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপি¬নের অধ্যাপক ড. দিলিপ কুমার দত্ত এবং কুয়েটের আইডিএম এর সহকারী  অধ্যাপক এস এম তারিকুল ইসলাম।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি পরিবেশ সচেতনতায় অবদান রাখার জন্য পাঁচটি ক্যাটাগরিতে সম্মাননা ক্রেস্ট এবং চিত্রাঙ্কন ,আবৃত্তি ,উপস্থিত বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

শিউলী/এসএম

এই বিভাগের আরো সংবাদ