দ্রুতবিচার আইনে সাজা বাড়ল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দ্রুতবিচার আইনে সাজা বাড়ল

আইন-শৃঙ্খলা বিঘ্নের অপরাধে ২ বছর থেকে ৭ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রেখে আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুতবিচার) (সংশোধন) আইন-২০১৭ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আগের আইন অনুযায়ী, এই অপরাধের সর্বোচ্চ সাজা ছিল ৫ বছর কারাদণ্ড।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান মন্ত্রিপরিষদের ১৪৮তম সভা হয়েছে আজ।

cabinet

মন্ত্রিসভার বৈঠক। ফাইল ছবি

জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক শেষে আজকের সভার বিষয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম। তিনি বলেন, ভয়-ভীতি দেখিয়ে বা চাপ সৃষ্টি করে চাঁদা বা অন্যকোনো সুবিধা ভোগ; যান চলাচল ব্যাহত করা; চালকের অনিচ্ছায় গাড়ির গতিপথ পরিবর্তন; কোনো প্রতিষ্ঠান বা সংস্থায় ভাংচুর ও ক্ষতিসাধন ইত্যাদি আইন-শৃঙ্খলা বিঘ্ন বলে গণ্য হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ আইনটি ২০০২ সালের। আগের আইনে সর্বোচ্চ ৫ বছর কারাদণ্ডের বিধান ছিল।

তিনি আরও বলেন, আইন-শৃঙ্খলা বিঘ্নকারীর জন্য ৫ বছরের কারাদণ্ড পর্যাপ্ত নয়- বিভিন্ন ফোরামের পক্ষ থেকে এমন দাবি জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ওই আইনের ধারা ৪(১) এর সংশোধনী আনা হয়েছে। নতুন আইনে ২ বছর থেকে ৭ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। একইসঙ্গে অর্থদণ্ডের বিধানও রাখা হয়েছে।

নতুন আইনে অর্থদণ্ডের কথা বলা হলেও এর পরিমাণ উল্লেখ করা হয়নি বলে জানিয়েছেন মো. শফিউল আলম।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ