টিকে থাকার লড়াইয়ে আজ বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

টিকে থাকার লড়াইয়ে আজ বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের লড়াইয়ে টিকে থাকতে আজ সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রান করেও পরাজিত হয়েছে টাইগাররা। তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে আজকের ম্যাচে মাশরাফিদের জয়ের বিকল্প নেই। প্রথম ম্যাচের ভেন্যু কেনিংটন ওভালেই অনুষ্ঠিত হবে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ। দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

দুর্দান্ত শুরুর লক্ষ্য নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। সেই পথ তৈরিও করে ফেলেছিলেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে শতরানের ইনিংস খেলেন তিনি। তার মতো ব্যাট হাতে রানের পসরা সাজিয়েছিলেন উইকেটরক্ষক মুশফিকুর রহিমও।

Tamim Iqbal4

বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের একটি শট।

ইনিংসের ৪৫তম ওভারে দলীয় ২৬১ রানে সাজঘরে ফেরেন তামিম-মুশফিক। এর আগে তৃতীয় উইকেটে ১৫১ বলে ১৬৬ রানের জুটি গড়েন তারা। কিন্তু তামিম ১২৮ রানে এবং মুশফিক ৭৯ রানে ফেরার পর শেষ ৩৪ বলে বাংলাদেশের স্কোরবোর্ড যোগ হয়েছিল মাত্র ৪৪ রান; উইকেট হারাতে হয়েছে আরও দুইটি।

জবাবে জো রুটের অপরাজিত ১৩৩, অ্যালেক্স হেলসের ৯৫ ও অধিনায়ক ইয়োইন মরগানের অপরাজিত ৭৫ রানের সুবাদে ১৬ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠে ছাড়ে ইংল্যান্ড।

চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে টিকে থাকতে আজকের ম্যাচে বাংলাদেশের জয়ের বিকল্প নেই। হেরে গেলেই টুর্নামেন্ট থেকে টাইগারদের বিদায় নিশ্চিত হয়ে যাবে।

Mushfiqur Rahim

ইংল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের একটি শট।

আজকের ম্যাচটি অস্ট্রেলিয়ার জন্যও অনেক বেশি গুরুত্বপূর্ণ। নিজেদের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়া নিউজিল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। তাই টুর্নামেন্টে টিকে থাকতে আজকের ম্যাচে জয় চায় অসিরাও।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়ের রেকর্ড মোটেও ভালো নয়। ১৯ বারের মুখোমুখিতে এখন পর্যন্ত ১টিতে জয় পেয়েছে টাইগাররা। তবে এই একটি জয় থেকেই আত্মবিশ্বাসের ফুয়েল বাড়িয়ে নেওয়ার রসদ কিন্তু আছে। অসিদের বিপক্ষে বাংলাদেশের একমাত্র জয়টি ইংল্যান্ডের মাটিতেই।

২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটের দুর্দান্ত জয় পায় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২৪৯ রান করে অস্ট্রেলিয়া। মোহাম্মদ আশরাফুলের দৃষ্টিনন্দন ১০০ রানে ভর করে অসিদের বিপক্ষে অবিস্মরনীয় জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

তাই চ্যাম্পিয়ন্স ট্রফির গুরুত্বপূর্ণ সময়ে ইংল্যান্ডের মাটিতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় জয় বাংলাদেশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। ওয়ানডেতে সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে দেখা হয়েছিলো বাংলাদেশ-অস্ট্রেলিয়ার। অবশ্য বৃষ্টির কারণে ব্যাট-বলের লড়াই মাঠে করতেই পারেনি দুইদল। পয়েন্ট ভাগাভাগি হওয়ায় সেবারও উপকার হয়েছিলো বাংলাদেশের।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ