একাদশ শ্রেণিতে ভর্তির মেধা তালিকা প্রকাশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

একাদশ শ্রেণিতে ভর্তির মেধা তালিকা প্রকাশ

দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে ভর্তিতে মনোনীত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল রোববার রাত ১২টা ১ মিনিটে এই ফল প্রকাশ করা হয়।

ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন জানান, সরকারি-বেসরকারি সব কলেজের একাদশ শ্রেণিতে ভর্তির মেধা তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জনকে মনোনীত করা হয়েছে। মনোনীতদের তালিকা কলেজ ভর্তির সরকারি ওয়েবসাইট (http://www.xiclassadmission.gov.bd/) থেকে পাওয়া যাবে।

Model-5

এসএসসির ফল প্রকাশের পর শিক্ষার্থীদের মিষ্টি খাওয়াচ্ছেন বিদ্যালয়ের শিক্ষক। ফাইল ছবি

ঢাকা শিক্ষাবোর্ডের একজন কর্মকর্তা জানান, সবার ভর্তি শেষ হলেও এই বছর কলেজগুলোতে প্রায় ১৫ লাখ আসন খালি থাকবে। কিছু কলেজে মাত্র ১০-২০ জন ভর্তির জন্য আবেদন করেছে। ১০টির বেশি, কিন্তু ২০টির কম আবেদন জমা পড়া এমন কলেজ ও মাদ্রাসার সংখ্যা ১০০ এর বেশি।

সংশ্লিষ্টরা জানান, গত বছর কম আবেদন পড়ায় শতাধিক কলেজ ও মাদ্রাসা বন্ধ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে শুধু ঢাকা বোর্ডেই ছিল ৭৯টি। দাখিলে খারাপ ফল করায় ৫০৮টি মাদ্রাসাকে শোকজ করা হয়। এরপরও এবার প্রায় ১৫৪টি কলেজে সর্বনিম্ন ১০টি করে আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৯৭টিই কারিগরি প্রতিষ্ঠান। মাদ্রাসা ৩৯টি। ছয়টি কলেজে ভর্তির জন্য কোনো শিক্ষার্থীই আবেদন করেনি।

প্রসঙ্গত, ২০১৭ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল গত ৪ মে প্রকাশ করা হয়। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮০ দশমিক ৩৫ শতাংশ পাস করেছে।  ২০১৬ সালের তুলনায় এবার পাসের পর ৭ দশমিক ৯৪ শতাংশ কমেছে। এবারের এসএসসিতে পাশ করা পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৪ হাজার ৭৮১ জন জিপিএ-৫ পেয়েছে।

সারাদেশে ৯ হাজার ৮৩টি উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য গত ৯ থেকে ৩১ মে পর্যন্ত আবেদন নেওয়া হয়। ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের ৬৩৮ আসনের বিপরীতে ভর্তির জন্য আবেদন করেছে ৪২ হাজার ৬৪৫ শিক্ষার্থী। ঢাকা সিটি কলেজের ৩ হাজার ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৯ হাজার ৩১৬ জন। ঢাকার সরকারি বাংলা কলেজের ১ হাজার ৭০০ আসনের বিপরীতে আবেদন করেছে ৩৯ হাজার ৫২ জন। চতুর্থ স্থানে থাকা রাজশাহী কলেজে ভর্তির জন্য আবেদন করেছে ৩ হাজার ৮৯১ জন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ