প্রস্তাবিত বাজেট প্রযুক্তিবান্ধব: বিসিএস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রস্তাবিত বাজেট প্রযুক্তিবান্ধব: বিসিএস

২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবান্ধব বলে মনে করছেন বাংলাদেশ কম্পিউটার সমিতি।

আজ রোবাবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি আলী আশফাক জানান, আইসিটি খাতে স্থানীয় সংযোজন ও উৎপাদনকে উৎসাহিত করার লক্ষ্যে যন্ত্রাংশ ও কাঁচামালের উপর কর ও শুল্ক ছাড় দেওয়া হয়েছে। এতে করে দেশে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও মোবাইল ফোন সংযোজন এবং উৎপাদন শিল্পকারখানা গড়ে উঠবে। দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে।

তিনি জানান, সরকারের সাথে বাংলাদেশ কম্পিউটার সমিতিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠন একযোগে কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে। এ লক্ষ্যে ১৯৯৬ সন হতে আমাদের দাবীর প্রেক্ষিতে তথ্য প্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর রেয়াতি সুবিধা দিয়ে আসছে সরকার। ফলে এ প্রযুক্তি দেশে ব্যাপকভাবে প্রসারলাভ করেছে। এ বছরের বাজেটেও লক্ষ্য করা যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের উল্লেখিত রেয়াতি সুবিধা বহাল রাখা হয়েছে।

বিসিএস মহাসচিব প্রকৌশলী সুব্রত সরকার জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের জন্য আইসিটি বিভাগের সার্বিক বরাদ্দ চলতি অর্থবছরের চেয়ে ২ হাজার ১৫৫ কোটি টাকা বাড়িয়ে ৩ হাজার ৯৭৪ কোটি টাকায় উপনীত করা হয়েছে। বিপুল অংকের এই অর্থ সময়মত যথাযতভাবে ব্যবহার করা গেলে আইসিটি খাতে বিপ্লব সাধিত হবে।ৱ

বিজ্ঞপ্তি/এসএম

এই বিভাগের আরো সংবাদ