ইফতারে পানির ঘাটতি পূরণে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইফতারে পানির ঘাটতি পূরণে

রমজানে ইফতার ও সেহরিতে ভাজা-পোড়া, তৈলাক্ত এবং গুরুপাক খাদ্য খেতে একেবারেই নিষেধ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর দ্রুত শক্তি ও পুষ্টির অভাব পূরণে প্রচুর পরিমানে পানির সাথে মৌসুমি ফল খাওয়ার পরামর্শ পুষ্টিবিদদের।

পুষ্টিবিদদের মতে, এমন তীব্র গরমে রমজান মাসে পানি জাতীয় খাবার বেশি খেতে হবে রোজাদারদের । পাশাপাশি ইফতারে দেশি ফলমূল এবং সেহরিতে শাক-সব্জি রাখতে হবে খাবারের তালিকায়।

তাই আজকের আয়োজনে থাকছে এমনি ২ টি ইফতারের রেসিপি।

দুধ-চিড়া
রোজায় মুড়ি-পেয়াজু এর পরিবর্তে দুধ-চিড়া খেতে পারেন। যা পানির ঘটতি পূরণের পাশাপাশি পেটকে ঠাণ্ডাও রাখবে আর অ্যাসিডিটিও হবে না। দুধ দিয়ে চিড়া আধ ঘণ্টার মতো ভিজিয়ে রেখে চিড়া নরম করে নিয়ে ইফতারে পরিবেশন করুন। সঙ্গে আম বা কলা কেটে নিতে পারেন। এ খাবারে দেহের পানি, পুষ্টি ও শর্করার চাহিদা পূরণ হবে।

জিরা পানি

প্রচণ্ড গরমে স্বস্তি ও সারাদিন রোজা রাখার পর জিরা পানির জুড়ি নেই। যেমন স্বাদ, তেমনই গুণ। প্রচণ্ড গরমে আমাদের শরীর থেকে নিঃসৃত ঘামের ফলে পানির অভাব পূরণে পানীয়টি কার্যকরী ভূমিকা রাখে।

উপকরণ
জিরা গুঁড়া ১ টেবিল চামচ, তেঁতুলের পানি ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, বিট লবণ ১ চা চামচ, পানি ৪ মগ, লবণ ১ টেবিল চামচ, পুদিনা পাতা অল্প কিছু ।

প্রণালি
কিছু তেঁতুল ৪০-৪৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এবার একটি মগে তেঁতুলের পানি ও জিরা গুঁড়া মিশিয়ে নিন। তারপর মিশ্রণটির সঙ্গে চিনি, বিট লবণ, লেবুর রস, মরিচের রস ও পানি লবণ দিয়ে ভালোমতো মিশিয়ে ফ্রিজে রেখে নিন। আধাঘণ্টা পর গ্লাসে ঢেলে পরিবেশন করুন।
চাইলে সামান্য বরফ কুঁচি দিতে পারেন। গ্লাস সাজাতে ব্যবহার করতে পুদিনা পাতা।
কত সহজে তৈরি হয়ে গেল মজাদার জিরা পানি।

অর্থসূচক / টি এম

এই বিভাগের আরো সংবাদ