'অতিরিক্ত কর মধ্য-নিম্ন মধ্যবিত্তের ওপর চাপ বাড়াবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘অতিরিক্ত কর মধ্য-নিম্ন মধ্যবিত্তের ওপর চাপ বাড়াবে’

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আরোপিত অতিরিক্ত কর মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের ওপর চাপ বাড়বে বলে জানিয়েছে মেট্টোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

আজ শনিবার রাজধানীর একটি হোটেলে মেট্টোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত বাজেট পরবর্তী মতবিনিময় সভায় সংগঠনের সভাপতি নেহাদ কবির এ দাবি করেন।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা পরিবর্তন না হওয়ায় মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণির ওপর করের চাপ বাড়বে। এ বিষয়ে সরকারকে বিবেচনা করা উচিত।

বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় এমসিসিআই

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন প্রধান চ্যালেঞ্জ হবে উল্লেখ করে নেহাদ কবির বলেন, প্রস্তাবিত বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন প্রধান চ্যালেঞ্জ হবে। রাজস্ব আয়ের নতুন ক্ষেত্র ও নতুন করদাতা সনাক্ত না করলে জনগণের ওপর করের বোঝা হবে।

আমদানি পণ্যে সম্পূরক শুল্ক বৃদ্ধিতে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, স্থানীয় শিল্পকে সুরক্ষার দরকার আছে। তবে পণ্য রপ্তানির জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিতে হবে।

জিডিপির প্রবৃদ্ধি সম্পর্কে তিনি বলেন, বিদায়ী অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ৭.২ শতাংশ থেকে বৃদ্ধি করে আগামী অর্থবছর ৭.৪ শতাংশ অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রেমিটেন্স ও রপ্তানি কমে যাচ্ছে, দুযোর্গের কারণে কৃষি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেজন্য প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা শঙ্কিত।

ব্যাংক আমানতে আবগারি শুল্ক সম্পর্কে তিনি বলেন, শুল্ক বৃদ্ধি ব্যাংকিং খাতে অন্তভূর্ক্তমূলক অর্থনীতিতে প্রভাব পড়বে। এছাড়া প্রস্তাবিত বাজেটে পোশাক খাতে গ্রিন ফ্যাক্টরি করার ক্ষেত্রে যে ছাড় দেয়া হয়েছে তা সব খাতে ফ্যাক্টরি করার জন্য দেওয়া দরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাসউদ্দীন, পিআরআই এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, এমসিসিআই এর সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর প্রমুখ।

অর্থসূচক/রহমত/এস

এই বিভাগের আরো সংবাদ