এ বাজেট নিষ্ঠুর: খালেদা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এ বাজেট নিষ্ঠুর: খালেদা

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে নিষ্ঠুর বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। আজ শনিবার এক টুইট বার্তায় এ মন্তব্য করেন তিনি।

টুইট বার্তায় বিএনপি চেয়ারপার্সন বলেন, এই নিষ্ঠুর বাজেট সাধারণ মানুষের শেষ রক্তবিন্দু পর্যন্ত শুষে নেয়ার শোষক শ্রেণীর সর্বশেষ চেষ্টা। প্রতিরোধই মুক্তির একমাত্র পথ।

এর আগে, গত বৃহস্পতিবার  সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে এক ইফতার মাহফিলে বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় খালেদা জিয়া বলেন, এ বাজেট লুটপাটের বাজেট। এ বাজেট আওয়ামী লীগের পকেট ভারী করার বাজেট। এটি অর্থমন্ত্রী তৈরি করেননি। এই বাজেট অর্থমন্ত্রীর নয়, শেখ হাসিনার বাজেট। তার কথা মতো এই বাজেট হয়েছে।

বিএনপি চেয়ারপার্সনের এ প্রতিক্রিয়ার জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,  বাজেট না পড়েই তা নিয়ে মন্তব্য করেছেন বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ।

খালেদা জিয়ার উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনাকে অনুরোধ জানাবো, আগে ভালো করে বাজেট পড়ুন। তারপর মন্তব্য করুন।’

উল্লেখ, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে আগামী অর্থবছরের (২০১৭-১৮) জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট গত বৃহস্পতিবার পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আগামী অর্থবছরের প্রস্তাবিত এ বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকারও বেশি। আর জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। আর মূল্যস্ফীতির হার ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

অর্থসূচক/এসএম

 

এই বিভাগের আরো সংবাদ