‘কাঁকড়া চাষে গুরুত্ব দিচ্ছে সরকার’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘কাঁকড়া চাষে গুরুত্ব দিচ্ছে সরকার’

মাছ চাষের পাশাপাশি সরকার কাঁকড়া ও কুচিয়া চাষে গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

আজ শনিবার খুলনার ডুমুরিয়া উপজেলা মৎস্য অফিস ভবন কাম-ট্রেনিং সেন্টারে কাঁকড়া মোটাতাজাকরণ বিষয়ক তিন দিনব্যাপী চাষী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, কাঁকড়া চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে। অল্প জায়গায় কাঁকড়া চাষ করা যায়। মাছ চাষের পাশাপাশি কাঁকড়া ও কুচিয়া চাষের উপর গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। দ্বিতীয় বৈদেশিক মুদ্রা আসে এ খাত থেকে।

তিনি বলেন, দুধ, ডিম ও মাংসের চাহিদা পূরণে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন মাছ হবে এদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান হাতিয়ার। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছে।

নারায়ণ চন্দ্র চন্দ বলেন, দেশে দারিদ্র্যতার হার ৪৪ শতাংশ থেকে ২২ শতাংশে নেমে এসেছে। এছাড়া মাথাপিছু আয় বেড়েছে ১৬০০ ডলারে। দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে উপনিত হবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক রণজিৎ কুমার পাল, ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসান, কাঁকড়া ও কুচিয়া চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ড.বিনয় কুমার চক্রবর্তী এবং উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার। জেলা মৎস্য কর্মকর্তা মো. শামীম হায়দার এতে সভাপতিত্ব করেন।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সরোজ কুমার মিস্ত্রী। এসময় খর্ণিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ দিদারুল হোসেন দিদার উপস্থিত ছিলেন। ডুমুরিয়া উপজেলা মৎস্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

এই বিভাগের আরো সংবাদ