হাওরে ফ্লাইওভার নির্মাণের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হাওরে ফ্লাইওভার নির্মাণের দাবি

হাওর অঞ্চলে জনসাধারণের চলাচলের সুবিধার জন্য সড়কের পরিবর্তে ফ্লাইওভার নির্মাণের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলেনে এ দাবি জানানো হয়। জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)। ‘স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং পরিবেশ’ শীর্ষক বিশেষ সম্মেলনে গৃহীত প্রস্তাবনার আনুষ্ঠানিক প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বাপার সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন বলেন, যদি হাওরবাসীর যাতায়াতের কথা একান্ত চিন্তা করা হয়, তাহলে সর্বোচ্চ ফ্লাইওভার নির্মাণ করা যেতে পারে। বিভিন্ন দেশেও এর নজির রয়েছে। হাওরে রাস্তা নির্মাণ করে তাকে ধ্বংস করবেন না।

তিনি বলেন, হাওর আমাদের ঐতিহ্য। একে রক্ষা করতে হবে। এ জন্য প্রয়োজন সুষ্পষ্ট নীতিমালা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুল ইসলাম বলেন, আমাদের কোনো নীতিমালা নেই। ভূমি থেকে নদী, নদী থেকে সমুদ্র। এসব স্থানে আমাদের অনেক সম্পদ রয়েছে। এসব সম্পদ কীভাবে আহরণ করতে হবে তার নীতিমালা প্রয়োজন। এজন্যই হাওরে হাইব্রিড ধানের কথা বলা হয়েছে। এ ধান পাকতে সময় লাগে ছয় মাস। কিন্তু চার মাসের মধ্যেই বন্যা চলে আসে। তাহলে ধানের ক্ষতি হবেই।

অর্থসূচক/এসএম

এই বিভাগের আরো সংবাদ