উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে জাতিসংঘ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে জাতিসংঘ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞার পরিধি আরও বাড়িয়েছে। নিষেধাজ্ঞার পরেও পিয়ংইয়ং এ বছর ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এই পদক্ষেপ নেওয়া হলো।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, চীনসহ অন্যান্য সদস্যদেশ এই নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে চেষ্টা চালিয়ে আসছিল। এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

পিয়ং ইয়ংকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার সমঝোতার একসপ্তাহের মধ্যেই শুক্রবার ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর এ নিষেধাজ্ঞা জারি করলো।

জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরিয় কর্মকর্তার মধ্যে রয়েছেন দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু। এছাড়া  রয়েছেন উত্তর কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও।

নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায় আছে নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরিয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান।

জাতিসংঘের নতুন এই পদক্ষেপের ফলে একটি ভ্রমণবিষয়ক কার্যক্রমও নিষেধাজ্ঞার আওতায় এসেছে।

বছরজুড়ে পিয়ং ইয়ং-এর অব্যাহত ক্ষেপনাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত এসেছে জাতিসংঘের। প্রয়োজনে এধরনের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।

টি

এই বিভাগের আরো সংবাদ