‘রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বাড়াতে কাজ করছে বাংলাদেশ’
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

‘রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বাড়াতে কাজ করছে বাংলাদেশ’

জিএসপি সুবিধা নিয়ে রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বাড়াতে বাংলাদেশ কাজ করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ।

রাশিয়ার সঙ্গে বাণিজ্যবৃদ্ধি করতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে বাংলাদেশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে।

তোফায়েল আহমেদ। ফাইল ছবি

বৃহস্পতিবার রাতে রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দি এসসিও অ্যান্ড প্রসপেক্টস ফর দি ডেভেলপমেন্ট অব ব্রড ইউরোশিয়ান পার্টনারশিপ সেশনে প্যানেলিস্ট হিসেবে বক্তব্যে তোফায়েল আহমেদ আরো বলেন,আর্মেনিয়া, বেলারুশ, কাজাকিস্থান, কিরগিজস্থান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্বয়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লক্ষ্যে একটি এমওইউ স্বাক্ষরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতে করে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবে। ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে এমওইউ এবং সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মাহমুদ ডেইজি সাংহাই করপোরেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল রশিদ অলিমভ, রাশিয়ান ফেডারেশনের ইকোনমিক ডেভেলপমেন্ট এর ডেপুটি মিনিস্টার এ্যালেক্সি গুজডেভ, এসসিও বিষয়ক বিশেষ প্রতিনিধি বখতিয়ার কাকিমভ।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে হবে উন্নত সমৃদ্ধ দেশ। বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। বাংলাদেশ গত বছর ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ২০২১ সালে রপ্তানির পরিমাণ হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

বিজ্ঞপ্তি/এসএম

এই বিভাগের আরো সংবাদ