কালোটাকা জমা পড়ল মাত্র ৫০০০ কোটি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কালোটাকা জমা পড়ল মাত্র ৫০০০ কোটি

ঢাক ঢোল পিটিয়েও আশানুরূপ কালোটাকা আনতে পারেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। তার গরিব কল্যাণ যোজনা ফান্ডে জমা পড়েছে মাত্র ৫ হাজার কোটি রুপি।

গতকাল বৃহস্পতিবার সরকার এ তথ্য জানিয়েছে।

ছবি সংগৃহীত

জাল নোট ও কালো টাকা ইস্যুতে গত নভেম্বরে নোট বাতিলের পর যারা তা বদলে নিতে পারেনি, তাদের মার্চ পর্যন্ত সময় দেয় সরকার। এজন্য প্রধানমন্ত্রীর গরিব যোজনা নামে একটি ফান্ডও করা হয়।

ওই ফান্ডের মাধ্যমে কর ও ৫০ শতাংশ জরিমানা দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়। কিন্তু ৬ মাস পরে দেখা দেখা যাচ্ছে সেখানে মাত্র ৫০০০ কোটি রুপি জমা পড়েছে।

সরকারের পক্ষ থেকেও এটাকে সন্তোষজনক মনে করা হচ্ছে না।  এর পেছনে দুইটা কারণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। একটি হলো- নভেম্বরে নোট বাতিলের পর প্রকল্প ঘোষণার আগেই মানুষের বিভিন্ন অ্যাকাউন্টে টাকা সরানো। আরেকটি- এই প্রকল্পে স্থির হওয়া চড়া কর ও জরিমানার অঙ্কের কারণে উৎসাহ হারানো।

তবে এর জেরেই প্রশ্ন উঠতে শুরু করছে প্রকল্পের যৌক্তিকতা নিয়ে। চড়া জেনেও কেন এই কর ঘোষণা করা হয়েছিল, তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

অর্থমন্ত্রী অরুণ জেটলি বলছেন, গরিব কল্যাণ যোজনাকে আলাদা প্রকল্প হিসেবে দেখা ঠিক নয়। কারণ, এর আগেই গত অর্থবছরে কালোটাকা ঘোষণার প্রকল্প এনেছিল সরকার। ৪ মাস সেই সুবিধা দেওয়া হয়।

নোট বাতিলের পরেও মানুষ সুযোগ পেয়েছেন ব্যাংকে টাকা জমা দেওয়ার। ফলে কালো টাকার অংক দেখতে হলে, সব মিলিয়েই বিচার করতে হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ