ভ্যাটের প্রভাব পড়বে না বাজারে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাটের প্রভাব পড়বে না বাজারে: অর্থমন্ত্রী

আগামী ১ জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলেও এতে নিত্যপণ্যের বাজারে কোনো ধরনের প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা ভ্যাট দেবেন। ভ্যাটের হার বাড়েনি, আওতা বেড়েছে।

আজ শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার রহমান

এসময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, অর্থ সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, বাংলাদেশ ব্যাংক গর্ভনর ড. ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আগে ৩২ হাজার পণ্য ভ্যাটের আওতায় ছিল, সেটাকে এখন ৬০ হাজার করা হয়েছে। এক হাজার ৪৩টি আইটেম ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে, এই পণ্যগুলোতে কোনো ভ্যাট লাগবে না।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ভ্যাট বিতর্ক আসলে ঠিক নয়। ভ্যাটের আওতায় আগে যা ছিল তা থেকে কিছু বাড়ানো হয়েছে। এতে করে অর্থনীতি বিপর্যয় হবে না। বাজারেও কোনো প্রভাব পড়বে না। জিনিসপত্রের দাম যেন না বাড়ে সেজন্য আরও ৫০৭টি পণ্যে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এর ফলে এক হাজার ৪৩টি পণ্য ভ্যাট দেয়া লাগবে না।

তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন মূল্যস্ফীতি ছিল ৭.৩১%, এখন আমাদের মূল্যস্ফীতি ৫.৩৮%। ভ্যাট বাড়ানোয় জিনিসপত্রের দাম বাড়ার কোনো কারণ নেই।

এসময় পরিকল্পনা মন্ত্রী দাবি করেন, নতুন ভ্যাট আইনে বাড়তি ১৭ হাজার ৭০১ কোটি ‍টাকা টাকা রাজস্ব আদায় হবে।

অর্থসূচক/আজম/এস

এই বিভাগের আরো সংবাদ