ব্যাংকে আবগারি শুল্ক প্রত্যাহার চায় বিসিআই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যাংকে আবগারি শুল্ক প্রত্যাহার চায় বিসিআই

ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি থাকলে তার ওপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই)।

আজ শুক্রবার বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) এর বোর্ডরুমে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের উপর আলোচনার জন্য এক সভায় সংগঠনটি এ অনুরোধ জানায়।

সভায় বিসিআই সভাপতি মোস্তফা আজাদ চৌধূরী বাবু বলেন, ব্যাংকে রক্ষিত ১ লাখ টাকার ঊর্ধ্বে আবগারী শুল্ক বৃদ্ধি করা হয়েছে। প্রবাসীরা অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যাংক পরিহার করে চলেছেন। এদেরকে ব্যাংকিং চ্যানেলে ফিরিয়ে আনা এবং ব্যবসায়িক লেনদেনসহ আর্থিক খাতে স্বচ্ছতার নিশ্চয়তার জন্য আবগারী শুল্ক প্রত্যাহার করার অনুরোধ জানাচ্ছি।

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী সংসদে আগামী অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। যেখানে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণ বৃদ্ধির লক্ষ্যে বছরের যেকোনো সময় ব্যাংক একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট কিংবা ক্রেডিট হয় এমন একাউন্টের ক্ষেত্রে তা পূর্বের ন্যায় আবগারি শুল্ক আরোপ করা হয় না। তবে এখন থেকে এক লাখ টাকার একাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বাজেট প্রস্তাব মুহিত আরও বলেন, ১ লাখ টাকার উর্ধ্বে হতে ১০ লাখ টাকা পর্যন্ত বিদ্যমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা; ১০ লাখ টাকার উর্ধ্বে হতে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ কোটি টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা; ১ কোটি টাকার উর্ধ্ব হতে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার উর্ধ্বে বিদ্যমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি।

সভায় উপস্থিত ছিলেন বিসিআই সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, পরিচালক নাজমুল হক, মিয়া ইমদাদুল হক, প্রীতি চক্রবর্তী, সাবেক পরিচালক শহিদুল ইসলাম নিরুসহ আরও অনেকে।

বিজ্ঞপ্তি/এসএম

এই বিভাগের আরো সংবাদ