মূল্যস্ফীতি বাড়তে পারে: সিপিডি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মূল্যস্ফীতি বাড়তে পারে: সিপিডি

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পুরোপুরি বাস্তবায়ন হলে দেশের সার্বিক মূল্যস্ফীতি বাড়তে পারে বলে  আশঙ্কা করছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ(সিপিডি)। তবে এই মূল্যস্ফীতি কতটা বাড়তে পারে সে বিষয়ে কোনো ধারনা দেয়নি বেসরকারি এই গবেষণা প্রতিষ্ঠানটি।

CPD_2

রাজধানীর হোটেল লেকশোরে বাজেট প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি: মহুবার রহমান

আজ শুক্রবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, সামগ্রীকভাবে আমরা মূল্যস্ফীতি বাড়ার আশঙ্কা করছি। কারণ নতুন ভ্যাট আইন বস্তবায়ন হলে উৎপাদন খরচ বাড়বে। ফলে ভোক্ত পর্যায়ে ব্যয় বেড়ে মূল্যস্ফীতিও বাড়তে পারে।

উল্লেখ, ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৫ দশমিক ৫ শতাংশ হারে মূল্যস্ফীতি বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

দেবপ্রিয় বলেন, অর্থমন্ত্রী ৮টি বিষয়ে লক্ষ্য নিয়ে বাজেট পেশ করেছেন। তবে এর মধ্যে ৫টি বিষয় বাস্তবায়ন নিয়ে আমাদের সন্দেহ আছে।

তিনি সংশয় প্রকাশ করে বলেন, বাজার মূল্য, সুদের হার, বৈদেশিক ঋণ বা অনুদান, বৈশ্বিক অবস্থা এবং রাজনৈতিক স্থিতিশীলতা আসলেই সাধারণ মানুষের অনুকূলে থাকবে কিনা সেটা নিয়ে আমাদের সংশয় আছে।

এবারের বাজেটে নতুন কর্মসংস্থান সৃষ্টির বিষয়েও কোনো নির্দেশনা বা সুযোগ নেই বলেও উল্লেখ করেন তিনি।

নতুন করদাতা না বাড়িয়ে যারা কর দেয় তাদের ওপর ‘নজর বাড়ানোর বিষয়ে ইঙ্গিত’ নৈতিকভাবে ঠিক নয় বলেও উল্লেখ করেন তিনি।

বড় বড় প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, এই ধরণের প্রকল্পে ২০ শতাংশ বাজেট রাখা হয়েছে। এই ধরণের প্রকল্পে বছরের পর বছর বাজেট রাখা হয়। আবার বাস্তবায়নেও তেমন কোনো গতি থাকে না। বাড়ে প্রকল্প বাস্তবায়ন ব্যয়। এর প্রভাব পড়ে সামগ্রিক অর্থনীতিতে।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানকে সামনে রেখে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট গতকাল পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আগামী অর্থবছরের প্রস্তাবিত এ বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকারও বেশি। আর জিডিপির প্রবৃদ্ধির হার ধরেছেন ৭ দশমিক ৪ শতাংশ।

প্রস্তাবিত বাজেট নিয়ে সিপিডির পর্যালোচনা তুলে ধরতেই আজকের সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ সংস্থার অন্য গবেষকরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/গিয়াস/টি

এই বিভাগের আরো সংবাদ