নীলক্ষেতে কর্মজীবী নারীদের জন্য হবে ১০ তলা হোস্টেল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নীলক্ষেতে কর্মজীবী নারীদের জন্য হবে ১০ তলা হোস্টেল

কর্মজীবী মহিলাদের বিদ্যমান হোস্টেলসমূহের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরে নীলক্ষেতে নতুন ১০ তলা হোস্টেল নির্মাণ করবে সরকার। এছাড়া দুইটি বিভাগীয় শহরে নতুন হোস্টেল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ কালে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, এই হোস্টেল সমূহের মধ্যে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। পাশাপাশি কোমলমতি শিশুদের জন্য ৬০টি দিবাযত্ন কেন্দ্র নির্মাণের পরিকল্পনাও আমরা গ্রহণ করেছি।

এছাড়া নারী আইসিটি ফ্রি-ল্যান্সার এবং নারী উদ্যোক্তা উন্নয়নে আমাদের চলমান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, সমাজের বিভিন্ন স্তরের প্রান্তিক ও অসহায় কিশোর-কিশোরিদের জেন্ডার বেইজড ভায়োলেন্স প্রতিরোধে সচেতন ও সক্ষম করতে ৬৪টি জেলার ৪৮৯টি উপজেলায় ৫ হাজার ২৯২টি কিশোর-কিশোরী ক্লাব স্থাপনের পরিকল্পনাও আমাদের রয়েছে।

প্রসঙ্গত, বিদায়ী ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৭ শতাংশ ব্যয় বাড়িয়ে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকার বেশি। আর জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের জন্য জিডিপি এবং জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছিল যথাক্রমে ১৯ লাখ ৬১ হাজার ১৭ কোটি টাকা এবং ৭ দশমিক ২ শতাংশ।

এই বাজেটের মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩ কোটি টাকা, যার এক লাখ ৫৩ হাজার ৩৩৩ কোটি টাকা যাবে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)।

অর্থসূচক/মুন্নাফ

এই বিভাগের আরো সংবাদ