‘ডিস ক্যাবলের সম্পূরক শুল্ক প্রত্যাহার’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ডিস ক্যাবলের সম্পূরক শুল্ক প্রত্যাহার’

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ডিস বিল বা ক্যাবল টিভি অপারেটদের আদায় করা বিল থেকে ভ্যাটসহ সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফলে ডিস বিলের সঙ্গে সম্পূরক শুল্ক দিতে হবে না।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই প্রস্তাব করেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৩ কোটি টিভি সেট আছে। এর অধিকাশই ক্যাবল টিভি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত। ক্যাবল টিভি অপারেটররা ডিস বিলের প্রতিটি সংযোগের বিপরীতে গড়ে প্রতি মাসে চার্জ হিসেবে আড়াইশ থেকে ৩০০ টাকা আদায় করছে। এই চার্জের ওপর বর্তমানে ভ্যাটসহ সম্পূরক শুল্ক আরোপিত।

cable tv

ডিস এন্টিনা

অর্থমন্ত্রী বলেন, অপারেটররা গ্রাহকের কাছ থেকে বিলের সঙ্গে ভ্যাট ও সম্পূরক শুল্ক আদায় করে সরকারি কোষাগারে জমা দেয়। যদিও এই খাত থেকে নামমাত্র রাজস্ব আহরিত হয়। ক্যাবল টিভি খাতে শৃংখলা ফেরাতে এবং এই খাতের মাধ্যমে ডিজিটালাইজেশন পূর্ণ করতে চায় সরকার। পাশ্ববর্তী দেশগুলোতে জনকল্যাণমূলক বার্তা পৌঁছানোর জন্য ‘ম্যানডেটরি ডিজিটালাইজেশন অব ক্যাবল টিভি নেটওয়ার্ক’ ডিজিটালাইজ করেছে। ক্যাবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে সরকারের জনকল্যাণমূলক বার্তা সহজে জনগণের কাছে পৌঁছে দিতে আমাদের দেশের ক্যাবল টিভি নেটওয়ার্ককেও পূর্ণ ডিজিটালাইজেশন করা হবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, এই কার্যক্রম শেষ করতে পারলে একদিকে ক্যাবল টিভি নেটওয়ার্কের ক্ষেত্রে ডিজিটাল অ্যাড্রেসঅ্যাবল সিস্টেম প্রতিষ্ঠা করা যাবে। অন্যদিকে এই খাত থেকে প্রাপ্য রাজস্ব আহরণ নিশ্চিত করা যাবে। সেজন্য আগামী বছরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহর এবং এর পাশ্ববর্তী এলাকাগুলোতে এবং ২০১৯ সালের জুনের মধ্যে সারাদেশে ক্যাবল টিভি নেটওয়ার্ককে সম্পূর্ণ ডিজিটালাইজেশনের আওতায় আনা হবে।

অর্থসূচক/রহমত/এমই/

এই বিভাগের আরো সংবাদ