নতুন ৩৭৩ কিমি মহাসড়ক ৪ লেন হবে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নতুন ৩৭৩ কিমি মহাসড়ক ৪ লেন হবে

সরকারের মহাপরিকল্পনার আওতায় ক্রমান্বয়ে দেশের বিভিন্ন প্রান্তের জাতীয় মহাসড়কগুলোকে ৪ লেনে উন্নীত করা হবে। ২০১৭-১৮ অর্থবছরের মধ্যে ৩৭৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের পরিকল্পনা রয়েছে সরকারের।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এসব তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

4 lane

৪ লেন সড়ক। ছবি সংগৃহীত

তিনি বলেন, সারাদেশের ৩ হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের কাজও এগিয়ে চলছে। এর ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থবছরে আরও প্রায় ৩৭৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। ধীরগতির যানবাহন চলাচলের জন্য পৃথক সার্ভিস লেনও থাকবে।

অর্থমন্ত্রী বলেন, মহাসড়কের অতিরিক্ত ওজন বহনকারী যানবাহন নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন স্থল ও নৌ-বন্দর এবং পাথর কোয়ারি ও বড় বড় টোল প্লাজায় অ্যাক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপনের পরিকল্পনাও আছে।

ঢাকা-সিলেট মহাসড়কে ৪ লেনে উন্নীতকরণের কার্যক্রমও শিগগির শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

আবুল মাল আবদুল মুহিত আরও বলেন, সড়ক পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও মানসম্মত যোগাযোগ অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে দেশের গুরুত্বপূর্ণ প্রায় ১ হাজার ১৭৯ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের মান উন্নীতকরণে জোনভিত্তিক গুচ্ছ প্রকল্প হাতে নিয়েছি। এর আওতায় বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ১ হাজার ৮৫৫ কিলোমিটার মহাসড়ক নির্মাণের জন্য গুচ্ছ প্রকল্প গ্রহণের পরিকল্পনা আছে।

তিনি বলেন, দেশের মহাসড়ক নেটওয়ার্ক শক্তিশালী করার লক্ষ্যে পটুয়াখালী জেলার বগা নদীর উপর ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, বাগেরহাট জেলার মংলা চ্যানেলের উপর ১০ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু এবং খুলনা জেলায় ঝপঝপিয়া নদীর উপর ১১তম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। এই লক্ষ্যে ইতোমধ্যে চীন সরকারের সঙ্গে সমঝোতা স্বারক সই হয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ