'ম্যানেজার' তৈরিতে চালু হবে বিশেষ ডিপ্লোমা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ম্যানেজার’ তৈরিতে চালু হবে বিশেষ ডিপ্লোমা

দেশে আন্তর্জাতিক মানের ব্যবস্থাপক (Manager) তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্দেশ্যে বিশেষ ডিপ্লোমা কোর্স চালু করা হবে। ইতোমধ্য দুটি সরকারি বিশ্ববিদ্যালয় ও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ওই ডিপ্লোমার পাঠক্রম প্রস্তুত করা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণাকালে এই তথ্য জানিয়েছেন।

Manger

বাজেটবক্তৃতায় মন্ত্রী বলেন, দেশে শিল্প খাতে মধ্যম ও উচ্চ পর্যায়ের ব্যবস্থাপনা দক্ষতার ঘাটতি দূর করার জন্য Executive Development Program (EDF) শীর্ষক একটি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্য স্বনামধন্য দুটি সরকারি বিশ্ববিদ্যালয় ও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সম্পৃক্ত করা হয়েছে। আন্তর্জাতিক মানের ব্যবস্থাপক তৈরির লক্ষ্যে পাঠক্রম প্রস্তুত করা হয়েছে। এ পাঠক্রম অনুসারে ৯ মাস মেয়াদী ডিপ্লোমা কোর্স চালু করা হবে। এর ফলে একদিকে যেমন বিদেশী ব্যবস্থাপকদের উপর নির্ভরতা হ্রাস পাবে, অন্যদিকে তেমনি ভবিষ্যৎ শিল্প প্রবৃদ্ধির চাহিদা মেটানোর জন্য উচ্চ মানসম্পন্ন ব্যবস্থাপকদের ‘পুল’ গঠন করা সম্ভ হবে।

উল্লেখ, বাংলাদেশের শিল্প খাত, বিশেষ করে বস্ত্র ও তৈরি পোশাক শিল্পে মধ্যম ও উচ্চ পর্যায়ের ম্যানেজারের ব্যাপক ঘাটতি রয়েছে। এই সুযোগে প্রতিবেশী ভারত, পাকিস্তান ও শ্রীলংকার কর্মীরা এখানে জেঁকে বসেছে। এই খাতে দুই লাখের বেশি বিদেশী কাজ করছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।অনেক উচ্চ বেতনে কাজ করছে তারা।

প্রতি বছর বিদেশী কর্মীরা বাংলাদেশ থেকে বেতন-ভাতা বাবদ ৫/৭ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে। এছাড়া অনেক অসাধু ব্যবসায়ী বিদেশী কর্মীদেরকে মুদ্রা পাচারের মাধ্যম হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ রয়েছে।

দেশে প্রয়োজনীয় ব্যবস্থাপক তৈরি করা গেলে বিপুল সংখ্যক তরুণের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। অন্যদিকে মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

 

এই বিভাগের আরো সংবাদ