আসছে ‘কর বাহাদুর পরিবার’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আসছে ‘কর বাহাদুর পরিবার’

করদাতাদের উৎসাহিত করতে দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সকল সদস্য কর প্রদান করলে সে পরিবারকে কর বাহাদুর পরিবার হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ স্বীকৃতি দেয়ার প্রস্তাব করেন।

আবুল মাল আব্দুল মুহিত (ফাইল ছবি)

অর্থমন্ত্রী বলেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সকল সদস্য কর দিলে সে পরিবারকে তিনি ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা করছি।

তিনি বলেন, দেশের করদাতাদের উদ্ধুদ্ধ করার জন্য চলতি অর্থবছর ৩৭০ জন সর্বোচ্চ আয়কর প্রদানকারী ও ১৪৭ জন দীর্ঘমেয়াদী আয়কর প্রদানকারীসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেয়া হয়েছে। সৎ করদাতাদের উৎসাহিত ও নতুন করদাতাকে করের আওতায় আনার জন্য ট্যাক্স কার্ডের পরিধি বৃদ্ধি করে কয়েকটি ক্যাটাগরিতে ১৪১ জনকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়েছে। দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সকল সদস্য কর দিলে সে পরিবারকে আমরা কর বাহাদুর পরিবার হিসেবে ঘোষণা করবো।

মুহিত বলেন, আয়কর রিটার্ন দাখিলকারী ও করদাতা নিবন্ধনকারীর সংখ্যার যে লক্ষ্যমাত্রা গত বাজেটে নির্ধারণ করা হয়েছিল সেটা অতিক্রম করেছে। রিটার্ন দাখিলকারীর সংখ্যা ১৫ লাখ থেকে বেড়ে ১৬ লাখ হয়েছে। আর করদাতা নিবন্ধন নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ২৫ লাখ থেকে বেড়ে হয়েছে ২৯ লাখ।

অর্থসূচক/রহমত

এই বিভাগের আরো সংবাদ