প্রবাসী আয়ে গতি আসবে
today-news
brac-epl
প্রচ্ছদ » প্রবাস

প্রবাসী আয়ে গতি আসবে

আগামী ২০১৭-১৮ অর্থবছরে প্রবাসী আয়ে গতি আসবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় একথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় প্রবাস আয় গ্রহীতা। বিবিএস এর এক জরিপে দেখা গেছে, ২০১৫ সালে বাংলাদেশর অভিবাসন সংশ্লিষ্ঠ পরিবারগুলো গড়ে ৩ লাখ ২ হাজার টাকার প্রবাস আয় গ্রহণ করেছেন। এছাড়া প্রবাস আয়ের প্রায় ২৫ শতাংশ বিভিন্ন খাতে বিনিয়োগ হয়। দেশের অর্থনীতির উন্নয়নে প্রবাস আয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় রেখে আমরা  এর বৃদ্ধির জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি।

পদক্ষেপগুলো উল্লেখ করে অর্থমন্ত্রী জানান, প্রবাস আয় প্রেরণ ব্যয় হ্রাস, বিদেশে কর্মরত ব্যাংকের শাখা ও এক্সচেঞ্চ হাউজগুলোকে রেমিটেন্স প্রেরণে দক্ষ করে তোলা, প্রবাসীরা যেসব দেশে কর্মরত সেসব দেশের স্থানীয় ব্যাংকগুলোর সঙ্গে এ দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ড্রয়িং ব্যবস্থা জোরদারকরণ এবং প্রবাসী কল্যণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স প্রেরণে উদ্ধুদ্ধকরণ।

অর্থমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, আশার কথা হলো আন্তর্জাতিক সংস্থাগুলো ২০১৭ সালে প্রবাস আয়ের নিম্নমুখী ধারা থেকে বিশ্ব ঘুরে দাঁড়াবে এবং ২ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে প্রক্ষেপণ করেছে। আমাদের নানামুখী উদ্যোগ এবং বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির উর্ধ্বমুখী ধারা আমাদের প্রবাস আয় প্রবাহে ইতিবাচক ভূমিকা রাখবে।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ