প্রতিরক্ষায় বরাদ্দ ২৫৭৫৬ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রতিরক্ষায় বরাদ্দ ২৫৭৫৬ কোটি টাকা

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে প্রতিরক্ষা খাতে মোট ২৫ হাজার ৭৫৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা চলতি অর্থবছরের জন্য এই খাতে বরাদ্দের তুলনায় ৩ হাজার ৬২৬ কোটি টাকা বেশি।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন তিনি।

Army

বাংলাদেশ সেনাবাহিনী।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা বিভাগ খাতে মোট ব্যয়ের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা সার্ভিসে বরাদ্দ হয়েছে ২৪ হাজার ২৯১ কোটি টাকা। এর মধ্যে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২৩ হাজার ৬১১ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৬৮০ কোটি টাকা।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা সার্ভিসে বরাদ্দ হয়েছিল ২১ হাজার ৬৫৪ কোটি টাকা। এর মধ্যে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২২ হাজার ২৪৮ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪০৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে অনুন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ২২ হাজার ১৩৩ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ৬৫৫ কোটি টাকা।

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সার্ভিসের অনুন্নয়নয় ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৩৫ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সার্ভিসের অনুন্নয়নয় ব্যয় ধরা হয়েছিল ৪৪৭ কোটি টাকা। সংশোধিত বাজেটে অনুন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ৩৯৩ কোটি টাকা।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সশস্ত্র বাহিনী বিভাগের অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩০ কোটি টাকা। চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সশস্ত্র বাহিনী বিভাগের অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছিল ২৯ কোটি টাকা। এর পরিবর্তে সংশোধিত বাজেটে ব্যয় দেখানো হয়েছে ৩১ কোটি টাকা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ