ফাস্টফুডের দাম বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফাস্টফুডের দাম বাড়ছে

ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় নিয়ে বার্গার, স্যান্ডউইচ, হট ডগ, পিৎজাসহ ফাস্টফুড বা জাঙ্ক ফুড জাতীয় খাদ্যে ১৫ শতাংশ ভ্যাটের সাথে অতিরিক্ত ১০ শতাংশ সম্পূরক শুল্ক (স্থানীয় পর‌্যায়ে উৎপাদিত) আরোপের প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন। ভ্যাটের সাথে অতিরিক্ত এ সম্পূরক শুল্কের কারণে এসব পণ্যের দাম বেড়ে যাবে।

অর্থমন্ত্রী মুহিত বলেন, ইতোপূর্বে শিশু কিশোর ও তরুণ সমাজের ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় নিয়ে জাঙ্ক ফুডের ওপর অতিরিক্ত করারোপের আশ্বাস দিয়েছিলাম। সে কারণে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফাস্টফুড বা জাঙ্ক ফুড জাতীয় পণ্য যেমন সকল প্রকার বার্গার, স্যান্ডউইচ, চিকেন ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাইজ, হট ডগ ও পিৎসায় স্থানীয় পর্যায়ে উৎপাদনের ক্ষেত্রে অতিরিক্ত ১০ শতাংশ সম্পূরক শুল্কারোপের প্রস্তাব করছি।

ফাস্টফুড ছাড়াও স্থানীয় পর্যায়ে উৎপাদিত (সরবরাহ পর্যায়ে) পাস্তা, লাজারানো, ফলের রস, ফ্রুট ড্রিংক, মিনারেল ওয়াটার (৩ লিটার পর্যন্ত)কোমল পানীয়, এনার্জি ড্রিংক, সিগারেট, বিড়ি, জর্দা ও গুল, পেইন্টস, সৌন্দর্য বর্ধন প্রসাধনী, পাউডার, শ্যাম্পু, শেভের আগে পরে ব্যবহৃত সামগ্রী, ঘাম দূরীকরণে ব্যবহৃত সামগ্রী, সুগন্ধযুক্ত বাথ সল্ট ও অন্যান্য সামগ্রী, সিগারেট ও বিড়ি পেপার, সিরামিক দেয়াল টাইলস ও বাথটাব, সিমকার্ড (রিপ্লেসমেন্টসহ) সরবরাহ।

অর্থসূচক/রহমত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ