বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে বরাদ্দ বেড়েছে ৬৮২৫ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে বরাদ্দ বেড়েছে ৬৮২৫ কোটি টাকা

আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগকে গুরুত্ব দিচ্ছে সরকার। আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য এই খাতে ১১ হাজার ৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা চলতি অর্থবছরের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি খাতে বরাদ্দে তুলনায় ৮ হাজার ৯৬৯ কোটি টাকা বেশি।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব পেশ করেন তিনি।

২০১৬-১৭ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের জন্য প্রস্তাবিত বরাদ্দ দেওয়া হয়েছিল ২ হাজার ৬৯ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে এই খাতে ৪ হাজার ২১৩ কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে।

এবারের বাজেটে তথ্য ও প্রযুক্তি বিভাগের জন্য বরাদ্দকৃত ১১ হাজার ৩৮ কোটি টাকার মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৬০২ কোটি টাকা। একইসঙ্গে এই খাতের অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪৩৬ কোটি টাকা।

আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদকে বলেন, বিজ্ঞানভিত্তিক উচ্চশিক্ষা ও গবেষণাকে আমরা অব্যাহতভাবে উৎসাহ দিতে চাই। এ জন্য বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও গবেষকদের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের মাধ্যমে ফেলোশিপ প্রদান অব্যাহত রাখবো।

তিনি বলেন, এই বাজেটের মাধ্যমে বিশেষায়িত যোগ্যতাসম্পন্ন বিজ্ঞানী, প্রযু্ক্তিবিদ, গবেষক ও একাডেমিক তৈরি হবে যারা বিজ্ঞানভিত্তিক শিক্ষার প্রসার ও উৎকর্ষ সাধনে অবদান রাখবে।

অর্থসূচক/মুন্নাফ/এমই/

এই বিভাগের আরো সংবাদ