এনবিআরের লক্ষ্যমাত্রা আড়াই লাখ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এনবিআরের লক্ষ্যমাত্রা আড়াই লাখ কোটি টাকা

২০১৭-১৮ অর্থবছরের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর রাজস্ব লক্ষ্যমাত্রা বিদায়ী অর্থবছরের চেয়ে ১.৮ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এবারের বাজেটে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, রাজস্ব লক্ষ্যমাত্রার মধ্যে সবচেয়ে বেশি ৯১ হাজার ১৭৬ কোটি টাকা আদায় হবে ভ্যাট থেকে। যেখানে বিদায়ী অর্থবছরের বাজেটে ভ্যাটের লক্ষ্যমাত্রা ৭২ হাজার ৭৬৪ কোটি টাকা ও সংশোধিত বাজেটে তা কমিয়ে ৬৮ হাজার ৬৭৫ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

আয়কর ও মুনাফার উপর কর থেকে ৮৫ হাজার ১৭৬ কোটি টাকা রাজস্ব পাওয়ার আশা করা হয়েছে এবারের বাজেটে। বিদায়ী বাজেটে এর পরিমাণ ছিল ৭১ হাজার ৯৪০ কোটি টাকা।

এছাড়া নতুন বাজেটে আমদানি শুল্ক থেকে ৩০ হাজার ২৩ কোটি টাকা, সম্পূরক শুল্ক থেকে ৩৮ হাজার ৪০১ কোটি টাকা, রপ্তানি শুল্ক থেকে ৪৪ কোটি টাকা, আবগারি শুল্ক থেকে ১ হাজার ৫৯৯ কোটি টাকা এবং অন্যান্য কর ও শুল্ক থেকে ১ হাজার ৬৯০ কোটি টাকা আদায়ের পরিকল্পনা করেছেন অর্থমন্ত্রী।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে মোট রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা, আদায় সন্তোষজনক না হওয়ায় তা সংশোধন করে ২ লাখ ১৮ হাজার ৫০০ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

অর্থসূচক/রহমত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ