শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নে বরাদ্দ ২৬.১২%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নে বরাদ্দ ২৬.১২%

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ১ লাখ ৪ হাজার ৫৬৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত; যা মোট বাজেটের ২৬ দশমিক ১২ শতাংশ।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন তিনি।

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ১ লাখ ৪ হাজার ৫৬৯ কোটি টাকা বরাদ্দের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২৩ হাজার ১৪১ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ২২ হাজার ২২ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৬ হাজার ১৮২ কোটি টাকা এবং অন্যান্য খাতে ৪৩ হাজার ২২৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

Budget graph 2017-18

উন্নয়ন ও অনুন্নয়ন বাজেট গ্রাফ।

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন খাতে ৮৫ হাজার ৯২৮ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছিল; সংশোধিত বাজেট দেখানো হয়েছে ৮০ হাজার ৮৫২ কোটি টাকা।

চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ৮৫ হাজার ৯২৮ কোটি টাকার মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২৬ হাজার ৮৪৭ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ২২ হাজার ১৬২ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৭ হাজার ৪৮৭ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১৯ হাজার ৮২২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

সংশোধিত বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২১ হাজার ৭০৬ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষায় ১৭ হাজার ৭৯৭ কোটি টাকা; স্বাস্থ্যসেবায় ১৪ হাজার ৮২৯ কোটি টাকা এবং অন্যান্য খাতে ২৬ হাজার ৫২০ কোটি টাকা দেখানো হয়েছে।

আজ বৃহস্পতিবার বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন আমাদের লক্ষ্য। এর জন্য মানবসম্পদ উন্নয়নের বিকল্প নেই। তাই শিক্ষা খাতের বিনিয়োগকে আমরা সব সময় অগ্রাধিকার দিয়ে থাকি। ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’- এই শ্লোগানকে সামনে রেখে আমরা সার্বিক শিক্ষাখাতের উন্নয়নে কার্যক্রম গ্রহণ করছি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ