দাম বাড়ছে না যেসব ওষুধের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দাম বাড়ছে না যেসব ওষুধের

না-কল্পনা শেষে নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ আগামী ১ জুলাই থেকে বাস্তবায়ন হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তিনি এ ঘোষণা দেন। নতুন আইনে আমদানি ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত প্রায় ৩ হাজারের অধিক পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে।

ওষুধ-রসায়ন খাত

যার মধ্য রয়েছে জীবন রক্ষাকারী ওষুধ ও চিকিৎসা উপকরণ। ভ্যাট অব্যাহতির তালিকা বাড়াতে গিয়ে এসব ওষুধ অন্তর্ভূক্ত করা হয়েছে।

ভ্যাট অব্যাহতি পাওয়ার ফলে এসব ওষুধ ও সেবার দাম বাড়ছে না। ওষুধ ও সেবাগুলোর মধ্যে রয়েছে, Ciplatin BP, Pxaliplatin BP, Carboplatin BP, 5-Fluorouracil BP, Methotrexate BP, Capecitabine USP, Temozolomide INN, Anastrozole USP, Erlotinib HCI INN, Gemcitabine HCI USP, Iphosphamide BP, Cyclophosphamide BP, Insulin and its salts, Desogestrel ethinyloestradiol and lynestrenal, Etoposide BP, Vincristine Sulfate USP, Doxorubicin HCL USP, Paclitex USP, Docetaxel USP, Sineprevir sodium, Lepipasvir, Sofobuvir, Ombitasvir, Partiaprevir, Ritonavir, Dasabuvir.

প্রোভিটামিনস ও ভিটামিন, সকল প্রকার জন্ম নিরোধক, ভ্যাকসিন ফর হিউম্যান মেডিসিন, লিভার সিরোসিস, হেপাটাইটিস সি নিরাময়কারী, হোমিওপ্যাথিক, আয়ুবের্দিক, ইউনানী ও ভেষজ ওষুধ সামগ্রী, কিডনী ডায়ালাইসিস, ক্যান্সার নিরোধক ঔষধ, ম্যালেরিয়া নিরোথম কুষ্ঠরোধ নিরোধক ওষুধ, থেলাসেমিয়া, প্রাথমিক চিকিৎসার জিনিস। ২০-৩০ ধরণের মেডিকেল ইক্যুপমেন্ট, হাসপাতাল শয্যা।

রহমত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ