সিসিভেদে গাড়ির দাম বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিসিভেদে গাড়ির দাম বাড়ছে

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানিকৃত হাইব্রিড গাড়ির সিসি স্ল্যাব পরিবর্তন করা হয়েছে। ফলে আমদানিকৃত গাড়ির দাম বাড়বে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গাড়ির সিসি স্ল্যাব পরিবর্তনের প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, সম্পূর্ণ তৈরি মোটর গাড়ি ও অন্যান্য মোটর যান, স্টেশন ওয়াগন গাড়িতে বিদায়ী বাজেটে ১৫০০ সিসি (সিলিন্ডার ক্যাপাসিটি) সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ নির্ধারিত থাকলেও প্রস্তাবিত বাজেটে ১৬০০ সিসি পর্যন্ত সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৬০১ সিসি হতে ২০০০ সিসি পর্যন্ত ১০০ শতাংশ (মাইক্রোবাস ব্যতীত) সম্পূরক শুল্ক ধরা হয়েছে। যেখানে বিদায়ী বাজেটে ১৫০১ সিসি থেকে ২০০০ সিসি পর্যন্ত সম্পূরক শুল্ক ১০০ শতাংশ ছিল।

এছাড়া প্রস্তাবিত বাজেটে ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত ২০০ শতাংশ, ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি ৩৫০ শতাংশ, ৪০০০ সিসির উর্ধ্বে ৫০০ শতাংশ সম্পূরক শুল্ক প্রস্তাব করা হয়েছে। তবে মাইক্রোবাসের ক্ষেত্রে বিদায়ী বাজেটে ১৮০০ সিসি পর্যন্ত ৪৫ শতাংশ ও ১৮০১ সিসি থেকে ২০০০ সিসিতে ৬০ শতাংশ বহাল রাখা হয়েছে।

বিযুক্ত (সিকেডি বা খোলা অবস্থায় গাড়ি আমদানি) মোটর গাড়ী, মোটরযান, স্টেশন ওয়াগন ও জীপ গাড়ির সিসি পুন: বিন্যাস করা হয়েছে। বিদায়ী বাজেটে ২০০০ সিসি থেকে সম্পূরক শুল্কারোপ করা হলেও প্রস্তাবিত বাজেটে ১৬০০ সিসি পর্যন্ত ২৫ শতাংশ, ১৬০১ সিসি থেকে ২০০০ সিসি পর্যন্ত ৬০ শতাংশ, ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি ১৫০ শতাংশ, ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত ৩০০ শতাংশ, ৪০০০ সিসির উর্ধ্বে ৩৫০ শতাংশ সম্পূরক শুল্কারোপের প্রস্তাব করা হয়েছে।

হাইব্রিড গাড়িতে সিসি পুন:বিন্যাস সম্পূর্ণ তৈরি হাইব্রিড মোটর গাড়ী ও অন্যান্য মোটরযান, স্টেশন ওয়াগনে বিদায়ী বছরে ১৫০০ সিসি থেকে স্ল্যাব শুরু হলেও প্রস্তাবিত বাজেটে ১৬০০ সিসি থেকে গাড়ি শুল্কারোপ করা হয়েছে। ১৬০০ সিসির গাড়িতে সম্পূরক শুল্ক ২৫ শতাংশ, ১৬০১ থেকে ২০০০ সিসি ৪৫ শতাংশ, ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি ৬০ শতাংশ, ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি ১০০ শতাংশ, ৪০০০ সিসির উর্ধ্বে ৩০০ শতাংশ শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছে। হাইব্রিড মাইক্রোবাসের সিসিভেদে দাম কমবে।তবে চার দরজা বিশিষ্ট ডাবল কেবিন পিকআপে সিসি পুন:বিন্যাস করা হলেও সম্পূরক শুল্ক বৃদ্ধি করা হয়নি।

অর্থসূচক/রহমত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ