বিকেল ৫টার আগে ফুটপাতে বসতে পারবে না চট্টগ্রামের হকাররা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিকেল ৫টার আগে ফুটপাতে বসতে পারবে না চট্টগ্রামের হকাররা

চট্টগ্রামে ঈদের পরে পহেলা জুলাই থেকে চসিকের নির্ধারিত স্থানে নিবন্ধিত হকাররা বিকেল পাঁচটা থেকে রাত ১২টা পর্যন্ত ব্যবসা করতে পারবে বলে জানিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এই নিয়ম না মানলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া বলেও হুঁশিয়ার করেন তিনি।

আজ বুধবার চসিক সম্মেলন কক্ষে মহানগরীর হকার সংগঠন নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, এই রমজানে হকারদের হঠাৎ বর্তমান অবস্থান থেকে উচ্ছেদ করা ঠিক হবে না। কেননা তারাও এদেশের নাগরিক। তাদেরও ব্যবসা করে সংসার চালাতে হয়। সেজন্যে আগামী ১লা জুলাই থেকে হকারদের শৃঙ্খলায় আনার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এই উদ্দ্যোগ গ্রহণ করেছে। নগরবাসীর সুবিধার জন্য বিকাল ৫টার আগে রাস্তা বা কোনো মার্কেটের পাশে হকাররা পণ্য নিয়ে বসতে পারবে না।

তিনি বলেন, প্রত্যেক রেজিস্ট্রার্ড হকারকে চসিকের পক্ষ থেকে একটি বড় আকারের ছাতা সরবরাহ করা হবে- যাতে হকারদের দৃষ্টিনন্দন দেখায়। নির্দিষ্ট স্থানের বাইরে জায়গা দখল করে কোনো ধরনের ব্যবসা পরিচালনার সুযোগ পাবে না কোনো হকার। সুন্দর, পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব নগরী গড়ে তুলতে চসিকের পরিকল্পনার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আ জ ম নাছির উদ্দিন বলেন, চসিকের প্রকৌশল বিভাগ ফুটপাতগুলোকে আলাদা আলাদা করে দোকানের পজিশন মার্কিংসহ নাম্বারিং করে দেওয়া হবে। নির্দিষ্ট আইডি কার্ড প্রাপ্ত হকাররা তার আইডি নম্বর অনুযায়ী নির্দ্দিষ্ট স্থানে ব্যবসা পরিচালনা করবে। ফুটপাতে জনসাধারণের চলাচলের সুযোগ থাকবে।

সভায় চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, হকার সংগঠন ও সমিতির মধ্যে চট্টগ্রাম হকার্স লীগের সভাপতি নুর আহমদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মো. মিরন হোসেন মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

দেবব্রত/এসএম

এই বিভাগের আরো সংবাদ