চট্টগ্রাম সফরে আসবে অস্ট্রিয়ার বাণিজ্য প্রতিনিধি দল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চট্টগ্রাম সফরে আসবে অস্ট্রিয়ার বাণিজ্য প্রতিনিধি দল

বাংলাদেশের সাথে সম্পর্কোন্নয়নে একটি উচ্চ পর্যায়ের অস্ট্রিয়ান বাণিজ্য প্রতিনিধিদল চট্টগ্রাম সফর করবে।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে এই সফরের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দিল্লীস্থ অস্ট্রিয়ান ট্রেড কমিশনের কমার্শিয়াল এ্যাটাচে সিগফ্রায়েড ওয়েডলিচ।

সম্প্রতি চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চট্টগ্রাম চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রিজের কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সাথে এক মত বিনিময় সভায় তিনি এই সফরের কথা বলেন।

ফেব্রুয়ারি মাসে সফরের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এ্যাটাচে সিগফ্রায়েড ওয়েডলিচ।

এ্যাটাচে সিগফ্রায়েড ওয়েডলিচ বলেন, চট্টগ্রাম হচ্ছে এশিয় অঞ্চলের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনাময় একটি গুরুত্বপূর্ণ শহর। বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি, তথ্য আদান-প্রদান ও বাণিজ্য সম্প্রসারণে আগামী ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে একটি উচ্চ পর্যায়ের অস্ট্রিয়ান বাণিজ্য প্রতিনিধিদল চট্টগ্রাম সফর করবে।

এসময় বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধির প্রতীক ওয়ার্ল্ড ট্রেড সেন্টার পরিদর্শন করে এদেশের রপ্তানীযোগ্য পণ্য সামগ্রীর উচ্ছ্বসিত প্রশংসা করেন। এছাড়া বাংলাদেশকে অর্থনৈতিক সমৃদ্ধিতে বাংলাদেশ সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন এই কর্মকর্তা।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনা থাকা সত্ত্বেও বাংলাদেশে অস্ট্রিয়ান বিনিয়োগ যথেষ্ট নয়। বিদেশী বিনিয়োগ আকর্ষণে বর্তমান সরকার ঘোষিত বিভিন্ন সুযোগ-সুবিধা অবহিতকরণপূর্বক প্রস্তাবিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তথা চট্টগ্রামের মিরসরাই এবং আনোয়ারায় অস্ট্রিয়া বিনিয়োগ করতে পারে।

বাংলাদেশে বিনিয়োগ শতভাগ নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ভাবে সমৃদ্ধশালী হয়ে উঠছে। বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য সরকার যেসব পদক্ষেপ হাতে নিয়েছে সেখানে অস্ট্রিয়ার মতো রাষ্ট্র যদি আমাদের কাজে হাত বাড়িয়ে দেয় তাহলে আমরা একটি শক্তিশালী অর্থনৈতিক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করতে পারবো।

এছাড়া চেম্বার সভাপতি বাংলাদেশের সম্ভাবনাময় বিদ্যুৎ ও জ্বালানী, স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন, ভৌত অবকাঠামো খাতে অস্ট্রিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগ উৎসাহিতকরণ এবং তরুন প্রজন্মকে দেশের প্রবৃদ্ধি ও শিল্পায়নের ধারক উল্লেখ করে দক্ষ মানব সম্পদ উন্নয়নে অস্ট্রিয়ান সরকারের সাহায্য কামনা করেন।

সভায় চেম্বার পরিচালক এম. এ. মোতালেব বাংলাদেশের ফুড ও বেভারেজ সামগ্রী ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির প্রসঙ্গ উল্লেখ করে অস্ট্রিয়ান বাজারে প্রবেশে ট্রেড কমিশনের সহযোগিতা কামনা করেন।

অর্থসূচক/দেবব্রত/কে এম

এই বিভাগের আরো সংবাদ