'বাজেটের বাস্তবায়ন সক্ষমতা বাড়াতে হবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বাজেটের বাস্তবায়ন সক্ষমতা বাড়াতে হবে’

বাজেট বড় হোক আর যাই হোক বাস্তবায়ন সক্ষমতা ব্যাপকভাবে বাড়াতে হবে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ।

আগামী বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই বাজেট নিয়ে ইতোমধ্যেই চারিদিকে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

আসন্ন বাজেট নিয়ে অর্থসূচকের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে সাবেক গভর্নর এ মন্তব্য করেছেন।

ড. ফরাসউদ্দীন

ড. ফরাসউদ্দিন আহমেদ বলেন, আমি মনে করি, বাজেট যত বড় হওয়া উচিত ছিল এখনও ততটা হয়নি। কেননা, বাজেট জাতীয় আয়ের (জিডিপি) এক-পঞ্চমাংশ হওয়া দরকার। আমরা এখনো সেখানে পৌঁছাতে পারিনি। তাই এই বাজেটকে সবাই বড় বললেও আমি মনে করি ঠিকই আছে। এই বাজেট আরও বড় হতে পারতো। গত ৮ বছরে অনেক বড় হয়েছে। তবে কথা হচ্ছে, রাজস্ব আদায় যাতে ঠিকমতো হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, মূল্য সংযোজন কর নিয়ে খামাখা বিতর্ক সৃষ্টি করছে এক ধরণের ব্যবসায়ী গোষ্ঠী। এটা ঠিক নয়। পৃথিবীর প্রায় সবখানেই ১৫ শতাংশ ভ্যাট। দেশের অনেক বড় বড় প্রতিষ্ঠান ১৫ শতাংশ ভ্যাট দেয়। এই ভ্যাট হার কমালে যে রাজস্ব ক্ষতি হবে সেটা পোষানো সম্ভব নয়। ভ্যাট তো আর তাদের দিতে হয় না। ভ্যাট দেয় ভোক্তারা।

ড. ফরাসউদ্দিন বলেন, বাজেট বড় হোক আর যাই হোক। বাস্তবায়ন সক্ষমতা ব্যাপকভাবে বাড়াতে হবে। আমরা শুনেছি, পরিবহন খাতে অগ্রাধিকার দেওয়া হবে। এটা সমর্থনযোগ্য। শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানো হবে। এটাও সমর্থনযোগ্য। আমি মনে করি, দেশের উন্নয়ন শিল্পায়নের মাধ্যমে হওয়া উচিত। শিল্পায়ন হলে কর্মসংস্থান হবে। দারিদ্র্য বিমোচন হবে। তবে শিল্পায়নটা কৃষিভিক্তিক হলে আরও ভালো।

প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার দুপুর দেড়টায় সংসদে বাজেটের ব্রিফকেস খুলবেন অর্থমন্ত্রী। এবারের বাজেটের আকার ৪ লাখ কোটি টাকার উপরে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/মেহেদী/এস

এই বিভাগের আরো সংবাদ