বাজেট অধিবেশন শুরু; ৫ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাজেট অধিবেশন শুরু; ৫ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন

দশম জাতীয় সংসদের চতুর্থ বাজেট অধিবেশন শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১১টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় এই অধিবেশন। বর্তমান সংসদের ষষ্ঠদশ এবং চলতি বছরের তৃতীয় অধিবেশন এটি।

শুরুতেই ১০ম জাতীয় সংসদের ১৬তম অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন- ধীরেন্দ্র দেবনাথ শমভু, শামসুল হক টুকু, মাহবুব আলী, এ.বি.এম. রুহুল আমিন হাওলাদার ও বেগম ফজিলাতুন নেসা বাপ্পী। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার অগ্রবর্তীতা অনুযায়ী বৈঠকে সভাপতিত্ব করবেন তারা।

জাতীয় সংসদ -ফাইল ছবি

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে ১৪ মে এই অধিবেশেন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদের এই অধিবেশনে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী ১ জুন দেশের ৪৬তম বাজেট প্রস্তাব পেশ করবেন তিনি।

আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার বেশি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। ২০১৭-১৮ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে একনেক। এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। চলতি অর্থবছরের এডিপির আকার ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।

আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। গত ১ মে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপির খসড়া চূড়ান্ত হয়।

আগামী অর্থবছরের এডিপিতে পরিবহন খাতে ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা; বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা; শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা; ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ