দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ১৭ লাখ: বিবিএস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ১৭ লাখ: বিবিএস

দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ১৭ লাখ। এর মধ্যে গত ৬ মাসে বেড়েছে প্রায় সাড়ে ৯ লাখ।  আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এই তথ্য দিয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি অডিটোরিয়ামে বিবিএসের এই প্রতিবেদন তুলে ধরেন যুগ্ম পরিচালক এবং প্রকল্প পরিচালক এ কে এম আশরাফুল হক।

বিবিএসের মহাপরিচালক মো. আমীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক।

প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের ১ জানুয়ারির সর্বশেষ হিসেব অনুযায়ী দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ১৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে পুরুষ ৮ কোটি ১০ লাখ এবং মহিলা ৮ কোটি সাড়ে ৭ লাখ।

dhaka population

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর ঢাকা। ফাইল ছবি।

২০১৬ সালের ১ জুলাইতে এই জনসংখ্যা ছিল ১৬ কোটি ৮ লাখ আর ২০১২ সালে দেশের মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ২৭ লাখ।

দেশে নির্ভরতার অনুপাত (ডিপেনডেন্সি রেট)ও কমেছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০০২ সালে নির্ভরতার হার ছিল ৮০ শতাংশ, ২০১৬ সালে তা হ্রাস পেয়ে হয় ৫৪ শতাংশ। তবে গত ৫ বছরে তা প্রায় স্থিতিতে রয়েছে।

উচ্চ প্রজনন হারের কারণে নারী-পুরুষের লিঙ্গানুপাত কমেছে। ২০১২ সালে যেখানে লিঙ্গানুপাত ছিল ১০৪ দশমিক ৯, ২০১৬ সালে তা ১০০ দশমিক ৩ এ নেমে আসে।

বিবিএসের তথ্যানুযায়ী দেশে অন্যান্য ধর্মালম্বীর সংখ্যা বেড়েছে। ২০১২ সালে অন্য ধর্মের হার ছিল ১১ দশমিক ২ শতাংশ, তা ২০১৬ সালে ১১ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে।

তবে তথ্যানুযায়ী মোট জনসংখ্যার তুলনায় মুসলিম জনগোষ্ঠী কমেছে, এর পরিমাণ শূন্য দশমিক ৪ শতাংশ। ২০১২ সালে মোট জনসংখ্যার ৮৮ দশমিক ৮ ভাগ মুসলমান, ২০১৬ সালে ছিল ৮৮ দশমিক ৪।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ