ইফতারে মজাদার পাকোরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইফতারে মজাদার পাকোরা

সারাদিন রোজা পালনের পর বিভিন্ন ধরনের ফল, শরবত দিয়ে ইফতার করাটা স্বাস্থ্যসম্মত। ইফতারের টেবিলে ভাজাভুজি কম থাকাই ভালো। তবে আমাদের দেশের মানুষদের কাছে ইফতার মানেই ভাজাভুজি; তেলে ভাজা নানা পদের খাবার ছাড়া যেন ইফতারই জমে না।

বাংলাদেশের অধিকাংশ মানুষ ছোলা-মুড়ির সঙ্গে বিভিন্ন ধরনের তেলে ভাজা খাবার খেয়ে ইফতার করতে পছন্দ করেন। ঘরে তৈরি খাবারের মধ্যে সাধারণত পেঁয়াজু, বেগুনি, আলুর চপ, ডিম চপ, নুডুলস, হালিম ইত্যাদি থাকে ইফতারির টেবিলে। তবে স্বামী-স্ত্রী দুইজনই কর্মজীবী হলে ইফতারিতে অনেক ধরনের খাবার তৈরি করাটা কষ্টকর। সে সব পরিবার সাধারণত দোকান থেকে কিনে নেওয়া ইফতারির উপর নির্ভর করতে হয়; যা একেবারেই অস্বাস্থ্যকর।

কিন্তু অল্প সময় ও হালকা পরিশ্রমে ঘরেই বানানো যায় বিভিন্ন ধরনের খাবার। এর মধ্যে অন্যতম হলো- বিভিন্ন ধরনের পাকোরা। তেলে ভাজা হলেও দোকান থেকে কিনে নেওয়া খাবারের তুলনায় স্বাস্থ্যকর খাবার বলা চলে এগুলোকে।

অর্থসূচকের এবারের আয়োজনে জেনে নেওয়া যাক বিভিন্ন ধরনের পাকোরা তৈরির রেসিপি।

Onion Pakura

পেঁয়াজ পাকুরা।

পেঁয়াজ পাকোরা:

ইফতারে পেঁয়াজু-বেগুনির পাশাপাশি তৈরি করতে পারেন মজাদার পেঁয়াজ পাকোরা। বানাতে কম সময় লাগে; ঝামেলাও কম।

পেঁয়াজ পাকোরার উপকরণ:

১ কাপ পেঁয়াজ মোটা করে কুচি করা, ১টি ডিম, ১ কাপ বেসন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চা চামচ বেকিং সোডা, আধা চা চামচ টেস্টিং সল্ট, লবণ পরিমাণ মতো, চালের গুঁড়া সামান্য ও তেল।

তেল বাদে সব উপকরণ এক সঙ্গে ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজের মিশ্রণটি অল্প অল্প করে ছেড়ে বাদামী করে ভাজুন।

Vegetables Pakura

সবজি পাকোরা।

সবজি পাকোরা উপকরণ:

বাঁধাকপি কুচি, আলু কুচি, গাজর কুচি, মটরশুঁটি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, ময়দা, নুডলস সিদ্ধ, কর্নফ্লাওয়ার, ডিম, ধনিয়া পাতা কুচি, সাদা গোলমরিচের গুঁড়া, লবণ ও তেল পরিমান মতো।

প্রথমে পরিমাণ মতো গাজর, আলু ও মটরশুঁটি সিদ্ধ করে নিন। ১ বা ২টি ডিম ভেঙ্গে অন্য একটি পাত্রে নিয়ে ওই ডিমের মধ্যে সব উপকরণ পরিমান মতো দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

একটি পাত্রে ডুবো তেল দিয়ে চুলায় আঁচ দিতে থাকুন। তেল গরম হলে তার মধ্যে মাখানো সবজি গোল গোল করে বা চ্যাপটা করে ছেড়ে দিন। একটু লালচে রং হলে অন্য একটা পাত্রে তুলে রাখুন।

Patato Pakura

আলু পাকুরা।

আলু পাকোরার উপকরণ:

১০০ গ্রাম বেসন, পেঁয়াজ কুচি ( মাঝারি) ১টি, ৩টি আলু কুচি করা, ১ চা চামচ লবণ, ১ চা চামচ হলুদ, ২টি মরিচ কুচি করা, ধনিয়া পাতা, ১/২ চা চামচ মরিচ গুড়া, ১/২ চা চামচ জিরা গুড়া, পানি ও তেল পরিমাণ মতো।

বেসনের সঙ্গে সব মশলা এবং লবণ মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মিশ্রণ তৈরি করুন। বেসনের মিশ্রণের সঙ্গে পেঁয়াজ, আলু, ধনিয়া পাতা, মরিচ কুচি মেখে নিন। ডুবো তেলে মচমচে করে ভেজে সস দিয়ে পরিবেশন করুন।

সবজি পাকোরা

প্রস্তত প্রণালী আলু পাকোরার মতোই, শুধু আলুর সাথে আরও কিছু পছন্দমতো সবজি যোগ করে দিতে পারেন। ইফতারিতেও যোগ করা যেতে পারে সবজি পাকোরা।

অর্থসূচক/তাবাচ্ছুম/এমই/

এই বিভাগের আরো সংবাদ