খুলনায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে শোভাযাত্রা
today-news
brac-epl
প্রচ্ছদ » খুলনা

খুলনায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে শোভাযাত্রা

খুলনায় আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।আজ সোমবার সকাল সাড়ে ৮টায় নগরীর শিববাড়ী মোড়ে এ শোভাযাত্রার আয়োজন করে নৌবাহিনী।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান বাহিনী ঘাঁটির এয়ার অফিসার কমান্ডিং এয়ার ভাইস মার্শাল শেখ আব্দুল হান্নান প্রধান অতিথি হিসাবে বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন।

এসময় খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার সামসুল আলম স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) উপ পুলিশ কমিশনার (সদর) ফজলুর রহমান উপস্থিত ছিলেন। পরে নিহত শান্তিরক্ষীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ সশস্ত্র বাহিনী, পুলিশ, বাংলাদেশে জাতিসংঘের সংস্থাসমূহ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও বিএনসিসি শিক্ষার্থীসহ মোট ৩৩৫জন অংশ নেন। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষী অসামান্য অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর ২৯ মে দিবসটি পালন করা হয়।

উল্লেখ, ১৯৮৮ সালে সর্বপ্রথম শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহনের পর থেকে এ পর্যন্ত বাংলাদেশ সশস্ত্র ও পুলিশের ১ লাখ ৪৯ হাজার ৫৮৫জন শান্তিরক্ষী সদস্য বিশ্বের ৪০টি দেশে এ পর্যন্ত ৫৪টি মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছে। বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে জাতিসংঘের পরীক্ষিত বন্ধু হিসাবে স্বীকৃতি লাভ করেছে। বর্তমানে বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং বাংলাদেশ পুলিশের ৬ হাজার ৯২৭জন শান্তিরক্ষী হিসাবে দায়িত্ব পালন করছেন। এ দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশের ১৩২জন সদস্য প্রাণ হারিয়েছেন।

শিউলী/এসএম

এই বিভাগের আরো সংবাদ