স্বর্ণপাম জিতল ‘দ্য স্কয়ার’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্বর্ণপাম জিতল ‘দ্য স্কয়ার’

সুইডিশ চলচ্চিত্র পরিচালক রুবেন ওস্টলান্ডের সিনেমা  ‘দ্য স্কয়ার’ এবার কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম (পাম দ’র) জিতেছে। রোববার বাংলাদেশ সময় রাত ১২টার দিকে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১৯টি ছবির মধ্যে সেরা ছবি নির্বাচিত হয় ‘দ্য স্কয়ার’।

দ্য বিগাইল্ড- এর জন্য সেরা পরিচালকের পুরস্কার উঠেছে সোফিয়া কপোলার হাতে। ১৯৬১ সালে সোভিয়েত নির্মাতা ইউলিয়া সোলনস্তেভার পর দ্বিতীয় নারী হিসেবে এই পুরস্কার অর্জন করলেন তিনি।the-scquare

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন হোয়াকিন  ফিনিক্স। ‘ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ডিয়ানে ক্রুগার। জার্মান ভাষার ‘ইন দ্য ফেড’য়ে তিনি অভিনয় করেন বোমা হামলায় স্বামী এবং সন্তানহারা এক নারীর ভূমিকায়।

উৎসবে জুরি পুরস্কার পেয়েছেন অস্ট্রেলীয় অভিনেত্রী নিকোল কিডম্যান।

একটি মডার্ন আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে দ্য স্কয়ারের গল্প। স্কয়ার নামের এমন একটি শহরকে দেখানো হয়েছে, যেখানে আইন-কানুনের কোনো বালাই নেই। যে যার মতো যা খুশি তা করতে পারেন।

পুরস্কার হাতে পেয়ে রুবেন বললেন, এটি আমার জন্য এক অসামান্য সম্মান।  রুবেন ওস্টলান্ড তার আগের সিনেমা ‘ফোর্স মেজার` এর জন্যও বিখ্যাত, যেটি মধ্যবিত্তের টানপোড়ন নিয়ে নির্মিত।

একনজরে কান পুরস্কার ২০১৭

পাম দ’অর: দ্য স্কয়ার (রুবেন অস্টলুন্ড, সুইডেন)

গ্র্যাঁ প্রিঁ: ১২০ বিটস পার মিনিট (রবিন ক্যাম্পিলো, ফ্রান্স)

জুরি প্রাইজ: লাভলেস (আন্দ্রেই জিয়াগিন্তসভ, রাশিয়া)

সেরা অভিনেতা: জোয়াক্যু ফিনিক্স (ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার, ব্রিটেন)

সেরা অভিনেত্রী: ডায়েন ক্রুজার (ইন দ্য ফেড, জার্মানি)

সেরা পরিচালক: সোফিয়া কপোলা (দ্য বিগাইল্ড)

সেরা চিত্রনাট্যকার (যৌথভাবে): লিন রামসে (ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার) এবং গ্রিসের ইওর্গস লানতিমস (দ্য কিলিং অব দ্য স্যাক্রেড ডিয়ার)

ক্যামেরা দ’অর : লিওনর সেরাইল (ইয়াং ওম্যান, ফ্রান্স)

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: অ্যা জেন্টেল নাইট (কিয়াই ইউ ইয়াং, চীন)

৭০তম বার্ষিকী পুরস্কার: নিকোল কিডম্যান।

তাবাচ্ছুম/টি

এই বিভাগের আরো সংবাদ