জেলা পরিষদের জনপ্রতিনিধিদের কার্যবিধির গেজেট প্রকাশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জেলা পরিষদের জনপ্রতিনিধিদের কার্যবিধির গেজেট প্রকাশ

জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্য এবং সংরক্ষিত আসনের নারী সদস্যদের দায়িত্ব ও কার্যাবলীর বিধিমালার গেজেট প্রকাশ করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা আজ বাসসকে জানান, ‘জেলা পরিষদ আইন, ২০০০’ এর আওতায় জেলা পরিষদ গেজেটে ৯টি খসড়া বিধি প্রণয়ন করা হয়েছে।

এই ৯টি বিধিমালার মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত আসনের নারী সদস্যদের ছুটি বিধিমালা, ২০১৭ এবং জেলা পরিষদ বাজেট (প্রণয়ন ও অনুমোদন) বিধিমালা, ২০১৭ ভেটিংয়ের জন্য লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের দায়িত্ব কর্তব্য এবং তাদের কার্যাবলী এই বিধিমালা ইতোমধ্যে সকলের জন্য বিতরণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওয়েব সাইটে দেওয়া হয়েছে।

বিধিমালা অনুযায়ী জেলা পরিষদের চেয়ারম্যানরা দৈনন্দিন প্রশাসনিক কাজ পরিচালনা ও তার কাছে উপস্থাপিত বিষয়সমূহ নিষ্পত্তি করা, পরিষদ কর্তৃক আরোপিত সকল ধরনের কর, রেইট, টোল ও ফিস আদায় সংক্রান্ত বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন কার্যাবলীর অগ্রগতি পর্যালোচনা করবেন। সেই সঙ্গে পরিষদের পক্ষে বা বিপক্ষে মামলা দায়ের করা হলে তা যথাযথভাবে পরিচালনা ও তত্ত্বাবধান করা এবং সরকার কর্তৃক সময়ে সময়ে নির্দেশিত দায়িত্ব পালন করবেন।

বাকি ৬টি বিধিমালাও পর্যায়ক্রমে শিগগির গেজেট আকারে প্রকাশ করা হবে বলে মন্ত্রণালয় সূত্র বাসসকে জানায়।

জেলা পরিষদের সুদীর্ঘ ১৩১ বছরের ইতিহাসে গত ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে প্রথমবারের মত নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের ১১ জানুয়ারি জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান, ১৮ জানুয়ারি নির্বাচিত সদস্যগণ শপথ গ্রহণ করেন। ইতোমধ্যে ২১ সদস্য বিশিষ্ট জেলা পরিষদ দায়িত্বভার গ্রহণ করেছে এবং সকল জেলায় প্যানেল চেয়ারম্যানও গঠন করা হয়েছে।

এস

এই বিভাগের আরো সংবাদ